Kolkata : কলকাতার ১৪ টি দর্শনীয় স্থান, যেখানে না গেলে বাকি থেকে যায় এই শহরকে চেনা!

3
128
These are the 16 things you can do while you are in Kolkata
These are the 16 things you can do while you are in Kolkata

তিলোত্তমা নগরী কলকাতার সঙ্গে জড়িয়ে রয়েছে হাজারো ইতিহাস। সিনেমার পর্দায় আপনি হয়তো বহুবার এই শহরকে দেখেছেন, তবে বাস্তব জীবনে এই শহরের প্রত্যেকটি অলি-গলির সঙ্গে পরিচিত হতে চাইলে অবশ্যই আমাদের আজকের এই বিশেষ প্রতিবেদনটি আপনাদের সহায়ক হতে পারে। কলকাতা একটি মেট্রোপলিটন শহর এবং পূর্ব ভারতের বৃহত্তম শহর। খাদ্য, শিল্প এবং সংস্কৃতিপ্রেমী বাঙালীদের দ্বারা পরিচালিত কলকাতার একটি নিজস্ব পৃথিবী রয়েছে। যদি আপনি এই শহরকে অন্বেষণ করতে চান তাহলে আজকের এই প্রতিবেদনটি ফলো করে ঘুরে আসতে পারেন এই বিশেষ কয়েকটি জায়গায়। চলুন তাহলে সময় নষ্ট না করে দেখে নেওয়া যাক কলকাতায় সেরা কিছু দর্শনীয় স্থান (best places to visit in Kolkata)

১) তিরেট্টা বাজার:

Tiretta Bazaar
Tiretta Bazaar

মধ্য কলকাতার লালবাজার এর কাছে এটি হলো একটি ওল্ড চায়না মার্কেট। আপনি যদি সকালের জলখাবার একটা দারুন অভিজ্ঞতা দ্বারা শুরু করতে চান তাহলে সহজেই এখানে চলে আসতে পারেন। এখানে নুডল স্যুপ থেকে শুরু করে মোমো সহ আরো অনেক কিছু পেয়ে যাবেন। একসময় এই এলাকায় ২০ হাজার জাতিগত চীনা ভারতীয় নাগরিকের বাসস্থান ছিল যদিও এখন তা নেমে এসেছে ২ হাজার এ।

২) কুমোরটুলির মাটির পৃথিবী:

Kumortuli, Kolkata, Kolkata : কলকাতার ১৪ টি দর্শনীয় স্থান, যেখানে না গেলে বাকি থেকে যায় এই শহরকে চেনা!
Kumortuli

কুমোরটুলি এলাকার বরাবর থেকে একটি নিজস্ব ঐতিহ্য রয়েছে। শহরজুড়ে দুর্গা পুজোর সময় ব্যবহৃত অসংখ্য দূর্গা প্রতিমা এবং অন্যান্য হিন্দু দেবদেবীর মূর্তি এই কুমোরটুলিতেই তৈরি হয়ে থাকে। ৫০০টিরও বেশি ওয়ার্কশপ সমন্বিত এই এলাকা নিঃসন্দেহে আপনাকে একটি মাটির পৃথিবী আবিষ্কার করতে সাহায্য করবে।

৩) ট্রামযাত্রার মাহাত্ম্য:

Tram Ride, Kolkata, Kolkata : কলকাতার ১৪ টি দর্শনীয় স্থান, যেখানে না গেলে বাকি থেকে যায় এই শহরকে চেনা!
Tram Ride

যদি আপনি ভিন্টেজ কলকাতাকে উপভোগ করতে চান তাহলে নিঃসন্দেহে ট্রামযাত্রাকে উপভোগ করতে পারেন। এই ট্রাম এ পা রাখলেই চারপাশের বিশ্ব তাড়াহুড়ো করে চললেও সময় কিন্তু স্থবির হয়ে পড়ে। যদিও এখন ধীরে ধীরে ট্রাম গুলি শহরে বিরল হয়ে পড়ছে।

Read More: দরজার আকার-আকৃতিতেই লুকিয়ে রয়েছে সৌভাগ্যের চাবিকাঠি! জেনে নিন বিশদে

৪) কলেজস্ট্রিটে বইয়ের কেনাকাটা:

College Street, Kolkata, Kolkata : কলকাতার ১৪ টি দর্শনীয় স্থান, যেখানে না গেলে বাকি থেকে যায় এই শহরকে চেনা!
College Street

আপনি যদি বইপ্রেমী মানুষ হয়ে থাকেন তাহলে জীবনে একবার হলেও আপনার এই কলেজ স্ট্রিটে যাওয়া উচিত। স্কুল কলেজ থেকে শুরু করে গল্পের বই সব কিছুরই সেরা ঠিকানা এই জায়গাটি। বই প্রেমী মানুষের পাগলামি উপভোগ করতে চাইলে নিঃসন্দেহে এটি আপনার কাছে অনবদ্য একটা জায়গা।

৫) মার্বেল প্রাসাদ দর্শন:

Marble Palace
Marble Palace

১৮৩৫ সালে বাঙালিবণিক রাজা রাজেন্দ্র মল্লিক দ্বারা নির্মিত এই প্রাসাদ। বর্তমান সময়েও তার পরিবার এই প্রাসাদে বাস করে। এখানে রিউবেনের মাস্টারপিস এবং ভ্যানগগ আর রেমব্র্যান্ট এর মতো বিশ্বের বিখ্যাত শিল্পীদের আঁকা ছবি রয়েছে। ২৬ রকমের ইটালিও মার্বেল দিয়ে তৈরি এটি কলকাতার সব থেকে সুন্দর ভবন গুলোর মধ্যে একটি। তাই অবশ্যই কলকাতা উপস্থিত হলে এই মার্বেল প্যালেসের একটি সফর করে নিতে ভুলবেন না।

  • সময়: সকাল ১০.০০ থেকে বিকেল ৪.০০ পর্যন্ত। সোম ও বৃহস্পতিবার বন্ধ থাকে।
  • ঠিকানা: 46, রাম মন্দিরের সামনে, মুক্তারাম বাবু স্ট্রিট, জোড়াসাঁকো, কলকাতা।

৬) ফুড স্ট্রিট এবং পার্ক স্ট্রিট:

Food Street, Park Street
Food Street, Park Street

কলকাতা গেলে এই জায়গার আকর্ষণ আপনি প্রতিরোধ করতে পারবেন না কখনোই। রাস্তার দু’ধারে অবস্থিত অগণিত রেস্তোরা এবং খাবারের দোকান সহ এই জায়গাটি হল কলকাতার একটি সেরা দর্শনীয় স্থান (best places to visit in Kolkata)।

৭) সায়েন্স সিটিতে বিজ্ঞানের জগতে ভ্রমণ:

Science At Science City, Kolkata, Kolkata : কলকাতার ১৪ টি দর্শনীয় স্থান, যেখানে না গেলে বাকি থেকে যায় এই শহরকে চেনা!
Science At Science City

১৯৯৭ সালে ন্যাশনাল কাউন্সিল অফ সায়েন্স মিউজিয়াম দ্বারা প্রতিষ্ঠিত এই সায়েন্স সিটি হল একটি শিক্ষা এবং মজার দারুন জায়গা। অত্যন্ত ইন্টারেক্টিভ প্রদর্শনী, থ্রিডি থিয়েটার অভিজ্ঞতা, জলের নিচে বিশ্বের জন্য একটি বিশেষ বিভাগ এবং একটি হাইটেক মোশন সিমুলেটর সহ দুর্দান্ত এই অভিজ্ঞতা আপনার কখনোই মিস করা উচিত নয়।

  • সময়: সকাল ১০ টা থেকে সন্ধ্যে ৭ টা।
  • ঠিকানা:JBS Haldane Ave,mirania gardens,East Topsia, kolkata,west bengal – 700046.

৮) আইকনিক হাওড়া ব্রিজ:

Howrah Bridge, Kolkata, Kolkata : কলকাতার ১৪ টি দর্শনীয় স্থান, যেখানে না গেলে বাকি থেকে যায় এই শহরকে চেনা!
Howrah Bridge

কলকাতার সেরা দর্শনীয় স্থান (best places to visit in Kolkata)গুলির মধ্যে অন্যতম হল এই হাওড়া ব্রিজ। শান্ত গঙ্গার জলের উপরে এই বিশাল কাঠামোর সৌন্দর্য সত্যিই নজরকাড়া। বর্তমান সময়ে এটি বিশ্বের সবচেয়ে ব্যস্ততম ক্যান্টিলিভার সেতু।

৯) ফোর্ট উইলিয়াম:

Iconic Sweet Shops, Kolkata, Kolkata : কলকাতার ১৪ টি দর্শনীয় স্থান, যেখানে না গেলে বাকি থেকে যায় এই শহরকে চেনা!
Iconic Sweet Shops

১৬৯৬ সালে এই কাঠামোটি রাজা উইলিয়ামের নামে নামকরণ করা হয়েছিল। এটি ছিল দেশে ব্রিটিশদের প্রথম দুর্গ। মূল দুর্গের একটি অংশ যদিও বাংলার নবাব ধ্বংস করে দিয়েছিলেন। পরবর্তীতে একটি নতুন নির্মাণ করা হয় যা এখন ভারতীয় সেনাবাহিনীর অধীনে রয়েছে।

  • ঠিকানা: ময়দান, ফোর্ট উইলিয়াম, হেস্টিংস, কলকাতা।

১০) বিশ্বের বৃহত্তম বটগাছ পরিদর্শন:

Visit The Biggest Banyan Tree In The World, Kolkata, Kolkata : কলকাতার ১৪ টি দর্শনীয় স্থান, যেখানে না গেলে বাকি থেকে যায় এই শহরকে চেনা!
Visit The Biggest Banyan Tree In The World

আচার্য জগদীশচন্দ্র বসু প্রতিষ্ঠিত বোটানিক্যাল গার্ডেনে এই বিশ্বের বৃহত্তম বট গাছের আবাস। এটি সমগ্র ভারতের প্রাচীনতম বোটানিক্যাল গার্ডেন। ১৭৮৭ সালে কর্নেল রবার্ট কিট দ্বারা এটি চালু করা হয়। আপনি এখানকার 4 একরের বেশি পরিধিসহ 250 বছরের বেশি পুরনো বটগাছটি মিস করতে পারবেন না।

  • সময় : 5.30 am – 7.30 am / 9.00 am – 4.00 pm
  • ঠিকানা: বোটানিক্যাল গার্ডেন আরডি, বি সালিমার এলাকা, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং সায়েন্স এন্ড টেকনোলজি, হাওড়া।

১১) গঙ্গার ঘাটে একটি শান্ত সন্ধ্যা:

Evening At The Ganga Ghats, Kolkata, Kolkata : কলকাতার ১৪ টি দর্শনীয় স্থান, যেখানে না গেলে বাকি থেকে যায় এই শহরকে চেনা!
Evening At The Ganga Ghats

কলকাতার সেরা দর্শনীয় স্থানগুলি (best places to visit in Kolkata) যদি ঘুরতে ঘুরতে আপনি ক্লান্ত হয়ে পড়েন এবং কিছুটা শান্তিপূর্ণ সময় উপভোগ করতে চান তবে একেবারে আদর্শ জায়গা হচ্ছে গঙ্গার ঘাট। শহর থেকে কিছুটা বিচ্ছিন্ন অসাধারণ এই জায়গাটি আপনি সহজেই উপভোগ করতে পারেন।।

১২) নিউ টাউন এর ইকোপার্ক:

New Town Eco Park, Kolkata, Kolkata : কলকাতার ১৪ টি দর্শনীয় স্থান, যেখানে না গেলে বাকি থেকে যায় এই শহরকে চেনা!
New Town Eco Park

শহরের সবচেয়ে সুন্দর পিকনিক স্পট গুলির অন্যতম হলো এই ইকোপার্ক। বিশ্বের সপ্তাশ্চর্যের ক্ষুদ্র সংস্করণ রয়েছে এতে। বনভোজন করার ইচ্ছে থাকলে অথবা সাময়িকভাবে কিছুটা ভালো সময় কাটাতে চাইলে নিশ্চিন্তে আপনারা শহরের অন্যতম এই পার্কে যেতে পারেন।

  • সময় : সকাল ১১ টা থেকে সন্ধ্যা ৭.৩০।
  • ঠিকানা: মেজর আরটালিয়া রোড, নিউ টাউন, কলকাতা।

১৩) নিউ মার্কেট:

New Market, Kolkata, Kolkata : কলকাতার ১৪ টি দর্শনীয় স্থান, যেখানে না গেলে বাকি থেকে যায় এই শহরকে চেনা!
New Market

ভারতের সবচেয়ে আইকনিক বাজারগুলির মধ্যে অন্যতম হলো নিউমার্কেট যেখানে আপনি সমস্ত কিছু পেয়ে যাবেন সহজেই। জামা কাপড়, ব্যাগ গয়না থেকে শুরু করে বই অথবা খাবারদাবার সবকিছুই এখানে সহজলভ্য।

  • সময়: সকাল ১০.৩০- রাত ৮.৩০
  • ঠিকানা: ধর্মতলা, তালতলা, কলকাতা।

১৪) প্রাচীনতম খাবারের দোকান:

Oldest Eateries In Kolkata
Oldest Eateries In Kolkata

খাবারের শেষ পাতে মিষ্টির ছোঁয়া না থাকলে কিন্তু কখনোই ভোজন সম্পূর্ণ হয় না। কলকাতার সেরা জায়গা গুলি (best places to visit in Kolkata) ভ্রমণ করতে চাইলে অবশ্যই আপনার এখানকার মিষ্টির দোকানগুলোতে একবার হলেও যাওয়া উচিত। বেশ পুরনো এবং আইকনিক দোকানগুলির খাবার আপনি সহজেই উপভোগ করবেন। দোকানগুলিতে আপনি সমস্ত বয়সের মানুষের ভিড় দেখতে পাবেন।