Insurance policy করার আগে অবশ্যই জানুন এই ৫ টি পলিসি সম্পর্কে, রইল বিস্তারিত

1
122
Insurance policy
Insurance policy

Insurance policy: দৈনন্দিন জীবনে ক্রমাগতই নানান ধরনের বিপদ বা দুর্ঘটনার ঝুঁকি সকল মানুষের থেকে যায়। বন্যা এবং অগ্নিকাণ্ড থেকে শুরু করে গাড়ি দুর্ঘটনা অথবা অসুস্থতা সবকিছুই কিন্তু আমাদের নিত্যদিনের সঙ্গী হতে পারে যে কোন সময়। আর এই বিপর্যয়গুলি থেকে আমাদের রক্ষা করতে যে জিনিসটি সবথেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে তা হল একটি ভালো বীমা পলিসি (Insurance policy)। কারণ এই জীবন বীমা (Life Insurance) গুলি আপনাকে অপ্রত্যাশিত ব্যয়গুলির জন্য দারুন আর্থিক কভারেজ প্রদান করতে পারে। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা তাই অসাধারণ ৫ টি Insurance policy সম্পর্কে আলোচনা করব।

জানুন এই ৫ টি পলিসি (Insurance Policy) সম্পর্কে 

১) দীর্ঘমেয়াদি অক্ষমতা বীমা:

অক্ষমতা বীমা
অক্ষমতা বীমা

দীর্ঘমেয়াদি অক্ষমতার সম্ভাবনা এতটাই ভীতিকর যে কিছু লোক এটিকে উপেক্ষা করে ফেলে। আপনি এমন একটি অক্ষমতা নীতি চয়ন করুন যা আপনাকে বর্তমান জীবনধার উপভোগ করতে সক্ষম করার জন্য যথেষ্ট কভারেজ প্রদান করবে।স্বল্প এবং দীর্ঘমেয়াদী অক্ষমতা বীমা, শ্রমিকদের ক্ষতিপূরণ, বা শ্রমিকদের কম্পনের মতো, এটি এমন কর্মীদের আর্থিক সুবিধা প্রদান করে যারা কর্মক্ষেত্রে বা তাদের কাজ সম্পাদন করার সময় আহত বা অক্ষম হন। বেশিরভাগ রাজ্যে নিয়োগকর্তাদের তাদের কর্মীদের জন্য শ্রমিকদের ক্ষতিপূরণ বীমা বহন করতে হবে। বিনিময়ে, কর্মীরা অবহেলার জন্য তাদের নিয়োগকর্তার বিরুদ্ধে মামলা করতে পারে না।

যদিও দীর্ঘমেয়াদী অক্ষমতা বীমা এবং শ্রমিকদের ক্ষতিপূরণ বীমা উভয়ই অক্ষমতার জন্য অর্থ প্রদান করে, দীর্ঘমেয়াদী অক্ষমতা বীমা শুধুমাত্র কর্মক্ষেত্রে বা কাজ করার সময় ঘটে যাওয়া অক্ষমতা বা আঘাতের মধ্যে সীমাবদ্ধ নয়।

২) জীবন বীমা (Life Insurance) :

Life Insurance
Life Insurance

এই Insurance policy যদি আপনি করতে পারেন সে ক্ষেত্রে এমন মানুষদের সুরক্ষা দিতে পারবেন যারা আর্থিকভাবে আপনার উপর নির্ভরশীল। কোন কারনে পলিসিগ্রহীতার মৃত্যু ঘটলে তার বাবা-মা,স্ত্রী, সন্তান অথবা কোন অন্যান্য প্রিয়জন যাতে আর্থিক অসুবিধার মুখোমুখি না হওয়ায় তার জন্য জীবন বীমা উচ্চতর হওয়া উচিত।। আপনার চাকরির মেয়াদ এবং উপার্জন অনুযায়ী একটা আয় প্রতিস্থাপন করে এই নীতি আপনি কিনতে পারেন। এই Insurance policy কিন্তু আপনার পরিবারের অপ্রত্যাশিত কোন খরচ বাঁচাতেও আপনাকে যথেষ্ট সাহায্য করবে।

৩) স্বাস্থ্য বীমা (Health Insurance):

Health Insurance
Health Insurance

বর্তমান সময়ে যেভাবে চিকিৎসা ক্ষেত্রে ক্রমবর্ধমান ব্যয় বেড়ে চলেছে তাতে স্বাস্থ্য বীমা প্রয়োজনীয় করে তোলার যথেষ্ট কারণ রয়েছে।। কোন কারনে হাসপাতালে যেতে হলে বা গুরুতর আঘাত হলে আজকাল অনেক ক্ষেত্রেই এমন বিল তৈরি হয় যা বড়সড়ো আর্থিক ধাক্কার মুখোমুখি করে তোলে যে কোন পরিবারকে। বড় কোন এক্সিডেন্ট বা অস্ত্র প্রচারের কারণে আর্থিক খরচ বুঝতেই আকাশছোঁয়া হয়ে যেতে পারে। তাই Insurance policyএর ক্ষেত্রে স্বাস্থ্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে, যা অসাধারণ কভারেজ দেয়।

৪) বাড়ির মালিকের বীমা (Housing Insurance):

Housing Insurance Policy
Housing Insurance Policy

একটি পলিসি কেনাকাটা করার সময় আপনার বাড়ির মেরামত করার খরচ বা অন্য কোথাও বসবাসের খরচ ছাড়াও কাঠামো এবং বিষয়বস্তু প্রতিস্থাপনের বিষয়টা অবশ্যই মাথায় রাখবেন। নয়তো প্রক্রিয়াটি কঠিন হয়ে উঠবে এবং আর্থিক বোঝা বেশি করে মাথায় চাপবে। মনে রাখবেন এই পুনর্নির্মাণের খরচে কিন্তু জমির খরচ অন্তর্ভুক্ত করার কোন প্রয়োজন নেই কারণ ইতিমধ্যেই আপনার বাড়ি থাকলে আপনি এই জমিটির মালিক। যদি এই পলিসি করার আগে নির্ভুল অনুমান খুঁজে পেতে চান সেক্ষেত্রে প্রতি বর্গফুটের জন্য স্থানীয় নির্মাতা রা কি ধরনের চার্জ করছে তা আগে জেনে নিন এবং সেই তথ্য প্রতিস্থাপন করুন।। এই Insurance policyটি করার আগে আপনি কিন্তু অবশ্যই খেয়াল করবেন যে এটি আপনার সম্পত্তিতে ঘটা কোন রকমের সমস্যা বা আঘাতকে কভার করছে কিনা!

৫) ভাড়াটেদের বীমা (Renters Insurance Policy):

Renters Insurance Policy
Renters Insurance Policy

আমরা পূর্ববর্তী ক্ষেত্রে বাড়ির মালিকের বীমার কথা বললাম। এবার সম্পত্তির হিসেবে চলে আসব ভাড়াটেদের বীমার কথায়। বাড়ির মালিকের বীমা কিন্তু ভাড়াটেদের ব্যক্তিগত সম্পত্তি কভার করে না তাই অবশ্যই এই সম্পদ রক্ষা করার জন্য ভাড়াটিয়া বীমা করাটা গুরুত্বপূর্ণ।। উদাহরণস্বরূপ যদি ভাড়াটিয়া আগুনের কারণে বাড়ি থেকে বাস্তবত হয় তবে এই বীমা বসবাসের খরচ কভার করবে এবং পাশাপাশি সৃষ্ট আঘাত এবং সম্পত্তির ক্ষতির জন্য ও কভারেজ করবে।

সম্পূর্ণ জীবন বীমা নীতি বলতে কী বোঝায়? Insurance policy

একটি সম্পূর্ণ জীবন বীমা পলিসি হল একটি স্থায়ী জীবন বীমা পলিসি যেখানে একজন বীমাকৃত ব্যক্তির মৃত্যুর পরে সুবিধা প্রদান করা হয়ে থাকে।। যতক্ষণ পর্যন্ত প্রিমিয়ামগুলি আপটুডেট থাকে ততক্ষণ পর্যন্ত এই জীবন নীতি বীমাগ্রাহকের কাছে বলবৎ থাকে। মৃত্যুর সুবিধাগুলি ছাড়াও পুরো জীবন নীতিগুলি নগদ মূল্য তৈরি করে যা বীমাকৃতের জীবন দশায় অ্যাকসেস করা যেতে পারে।

জীবন বীমা নীতি বাতিল করার উপায়:

একজন পলিসি ধারীকে অবশ্যই তাদের চুক্তির বাতিলকরণের বিধান অনুসারে একটি পলিসি বাতিল করতে হবে। এক্ষেত্রে অবশ্যই একটি লিখিত অনুরোধের প্রয়োজন রয়েছে।