Beauty Tips : উজ্জ্বল এবং মসৃণ ত্বক পেতে চান, আজই ট্রাই করুন এই বিশেষ কয়েকটি খাবার, পরিবর্তন আসবে নিমেষেই

2
193
Beauty Tips উজ্জ্বল এবং মসৃণ ত্বক পেতে চান আজই ট্রাই করুন এই বিশেষ কয়েকটি খাবার
Beauty Tips

সুন্দর এবং উজ্জ্বল ত্বক সকলেই কম বেশি পছন্দ করে থাকেন। ত্বক কে সুন্দর করে তোলার জন্য বিভিন্ন কোম্পানিগুলি ক্রমাগত নানান ধরনের বিজ্ঞাপন প্রচার করে থাকে। তবে এই সমস্ত বিজ্ঞাপন দেখে ক্রিম ব্যবহার করলে পরবর্তী সময়ে গিয়ে কিন্তু এক প্রকার হতাশ হতেই হয়। কারণ অনেক ক্ষেত্রে বিভিন্ন কেমিক্যাল থাকার দরুন আমাদের ত্বক প্রায় কালচে বর্ণ ধারণ করে। আপনি যদি চান তাহলে এই সমস্ত প্রোডাক্ট ব্যবহার না করে শুধুমাত্র কয়েকটি বিষয় খেয়াল রেখেই কিন্তু নিজেকে সুন্দর করে তুলতে পারেন।

দৈনিক ভিত্তিতে আপনি প্রতিদিন যে খাবারগুলো গ্রহণ করে থাকেন তার মধ্যে লুকিয়ে রয়েছে আপনার সৌন্দর্যের চাবিকাঠি। প্রাচীন কাল থেকেই এই বিষয়টি বারংবার প্রমাণিত হয়েছে এবং এটা নিয়েই আজকের এই প্রতিবেদনে আমরা বিস্তারিত আলোচনা করব। ফাস্টফুড এর দিকে না ঝুঁকে আপনারা খুব সহজেই এই খাবারগুলো ট্রাই করতে পারেন যা আপনাদের জীবনে ব্যাপক পরিবর্তন আনবে।

উজ্জ্বল এবং মসৃণ ত্বক পেতে চান, আজই ট্রাই করুন এই বিশেষ কয়েকটি খাবার

১) দই:

দই, উজ্জ্বল, Beauty Tips : উজ্জ্বল এবং মসৃণ ত্বক পেতে চান, আজই ট্রাই করুন এই বিশেষ কয়েকটি খাবার, পরিবর্তন আসবে নিমেষেই
দই

দইয়ের মধ্যে রয়েছে ল্যাকটিক অ্যাসিড যা ভালো ব্যাকটেরিয়ার জন্য স্বাস্থ্যকর প্রজনন কেন্দ্র। স্বাস্থ্যকর ত্বকের জন্য আপনি দইকে খাদ্যাভাসে রাখতে পারেন। এটি আপনার অন্ত্রের জন্য খুবই ভালো এবং আপনার ত্বকের উজ্জ্বলতা ও বজায় রাখতে খুব সাহায্য করে। সকালের জলখাবারে বেরি বা গ্র্যানোলার সাথে দই খেতে পারেন। দুপুরের খাবারে সাধারণভাবে এক বাটি দই খেলেও খুব ভালো।

২) শণ বীজ:

শণ বীজ, উজ্জ্বল, Beauty Tips : উজ্জ্বল এবং মসৃণ ত্বক পেতে চান, আজই ট্রাই করুন এই বিশেষ কয়েকটি খাবার, পরিবর্তন আসবে নিমেষেই
শণ বীজ

এই খাবারটির মধ্যে ওমেগা তিন ফ্যাটি অ্যাসিড থাকে যা আপনার ত্বক উজ্জ্বল আর স্বাস্থ্যকর রাখার জন্য অপরিহার্য। মনে রাখবেন ত্বক যত বেশি মশ্চারাইজড হবে তত উজ্জ্বল হবে। ওমেগা তিন ফাটি এসিড কোলাজেনের জন্য ভালো যা ত্বক তৈরি করে। এই বীজগুলোকে সারারাত ভিজিয়ে রাখুন এবং পরের দিন সকালে ফলের রসের সঙ্গে মিশিয়ে গ্রহণ করুন।

৩) টমেটো:

টমেটো
টমেটো

টমেটোতে লাইকোপেন নামক একটি উপাদান থাকে যা তাদের লাল রং দেয়। এটি কোলাজেন উৎপাদনের সাহায্য করে যা ত্বকে উজ্জলতা প্রদান করে। যদি আপনি সুস্থ ত্বকের জন্য খাবার খুঁজছেন তাহলে টমেটো আপনার জন্য খুবই উপকারী। স্যালারি অথবা তরকারি সবকিছু সাথেই কিন্তু আপনি টমেটো গ্রহণ করতে পারেন।

Read More: Health Tips : সারাদিন এনার্জি ধরে রাখার জন্য জেনে নিন এই বিশেষ কয়েকটি টিপস, উপকার পাবেন সবাই

৪) ডিম:

ডিম, উজ্জ্বল, Beauty Tips : উজ্জ্বল এবং মসৃণ ত্বক পেতে চান, আজই ট্রাই করুন এই বিশেষ কয়েকটি খাবার, পরিবর্তন আসবে নিমেষেই
ডিম

ডিমে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেল থাকে। এটি প্রোটিনের অন্যতম শক্তিশালী উৎস। প্রোটিন পুরো ত্বকের বিল্ডিং ব্লক। সুতরাং এটি উজ্জ্বল ত্বকের জন্য অবশ্যই একটি অত্যন্ত ভালো খাদ্য। যে কোন অবস্থাতেই সেদ্ধ বা ভাজা বা তরকারি বানিয়ে আপনারা ডিম কে গ্রহণ করতে পারেন। ত্বকের যত্ন করার জন্য ডিম কখনোই আপনাকে হতাশ করবে না। তবে যদি আপনার অ্যালার্জি থাকে তাহলে অবশ্যই আপনারা ডিম এড়িয়ে চলতে পারেন।

৫) কাজু বাদাম:

কাজু বাদাম, উজ্জ্বল, Beauty Tips : উজ্জ্বল এবং মসৃণ ত্বক পেতে চান, আজই ট্রাই করুন এই বিশেষ কয়েকটি খাবার, পরিবর্তন আসবে নিমেষেই
কাজু বাদাম

কাজু বাদাম হল ভিটামিন ই-এর সর্বোত্তম উৎসব। খাবারের মধ্যে অথবা ড্রাই ফ্রুট হিসেবে আপনারা এটিকে গ্রহণ করতে পারেন। বাদাম উজ্জ্বল ত্বকের জন্য একটি অমূল্য সম্পদ। ত্বকের স্বাস্থ্য বজায় রাখতে আপনাকে এটি ব্যাপকভাবে সাহায্য করবে।

৬)আভাকাডো :

আভাকাডো, উজ্জ্বল, Beauty Tips : উজ্জ্বল এবং মসৃণ ত্বক পেতে চান, আজই ট্রাই করুন এই বিশেষ কয়েকটি খাবার, পরিবর্তন আসবে নিমেষেই
আভাকাডো

অ্যাভোকাডোতে উচ্চ মাত্রার বিভিন্ন স্বাস্থ্যকর তেল এবং ভিটামিন ই পাওয়া যায়। এটি সারা বিশ্বের অন্যতম জনপ্রিয় সুপারফুড। সাধারণত, এটি ডিমের সাথে টোস্ট হিসাবে খাওয়া হয় বা এটি ঘন করার জন্য ঝাঁকাতে যোগ করা হয়। এটি উজ্জ্বল ত্বকের জন্য সবচেয়ে শক্তিশালী খাবারগুলির মধ্যে একটি কারণ এতে অনেকগুলি প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ রয়েছে। বাদাম দুধ গরুর দুধের একটি চমৎকার ভেগান বিকল্প এবং এটি চা এবং কফি তৈরি করতে ব্যবহার করা যেতে পারে।

Read More: Health Tips : জেনে নিন সুস্থ, সুখী এবং নিরাপদ জীবন যাপনের বিশেষ কিছু টিপস

৭)মিষ্টি আলু :

মিষ্টি আলু, উজ্জ্বল, Beauty Tips : উজ্জ্বল এবং মসৃণ ত্বক পেতে চান, আজই ট্রাই করুন এই বিশেষ কয়েকটি খাবার, পরিবর্তন আসবে নিমেষেই
মিষ্টি আলু

মিষ্টি আলু ভিটামিন এ এর একটি সমৃদ্ধ উৎস, যা শরীরের সুস্থ ক্রিয়াকলাপের জন্য একটি গুরুত্বপূর্ণ ভিটামিন। ভিটামিন এ ত্বকের পৃষ্ঠের স্বাস্থ্য বজায় রাখে কারণ এটি তেল উৎপাদন নিয়ন্ত্রণ করে এবং ব্রণ হওয়ার ঘটনা কমায়। এটাকে চাটনি দিয়ে সিদ্ধ করা যায় বা মাখন দিয়ে বেক করা যায়। উভয় ক্ষেত্রেই, এটির স্বাদ ভাল এবং এটি আপনার ত্বকের পুনরুজ্জীবনেও সাহায্য করে।

৮)দারুচিনি

দারুচিনি, উজ্জ্বল, Beauty Tips : উজ্জ্বল এবং মসৃণ ত্বক পেতে চান, আজই ট্রাই করুন এই বিশেষ কয়েকটি খাবার, পরিবর্তন আসবে নিমেষেই
দারুচিনি

দারুচিনি এমন একটি মশলা যা শরীরকে উত্তপ্ত করে। এর মানে হল যে এটি সারা শরীরে ভাল রক্ত সঞ্চালনে সহায়তা করে। এটি নিশ্চিত করে যে ভিটামিন এবং খনিজগুলির মতো প্রয়োজনীয় পুষ্টি ত্বকের প্রতিটি কোণে পৌঁছায়। এটি দারুচিনিকে উজ্জ্বল ত্বকের জন্য একটি গুরুত্বপূর্ণ সুপার ফুড করে তোলে। রক্তের সঞ্চালন যত ভাল হবে, ত্বক তত বেশি অক্সিজেনযুক্ত হবে এবং এটি ত্বকের গঠনকে ব্যাপকভাবে উন্নত করবে।

আপনার তরকারি, মিল্কশেক বা বেকড পণ্য যেমন কেক, মাফিন এবং কুকিতে কিছু দারুচিনি মশলা যোগ করুন। আপনি যদি আপনার ত্বকে উজ্জ্বলতা আনতে চান তবে এটি আপনাকে হতাশ করবে না।

৯)পালং শাক

পালং শাক, উজ্জ্বল, Beauty Tips : উজ্জ্বল এবং মসৃণ ত্বক পেতে চান, আজই ট্রাই করুন এই বিশেষ কয়েকটি খাবার, পরিবর্তন আসবে নিমেষেই
পালং শাক

পালং শাক স্বাস্থ্যকর ত্বকের জন্য একটি সুপার ফুড যা ফাইবার এবং আয়রন সমৃদ্ধ। ফাইবার একটি স্বাস্থ্যকর অন্ত্র থাকার একটি গুরুত্বপূর্ণ উপাদান। একটি সুস্থ অন্ত্র দীর্ঘমেয়াদে সুস্থ ত্বকের সমান। আয়রন অক্সিজেনের রক্ত সঞ্চালনের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ খনিজ কারণ এটি হিমোগ্লোবিন নামক একটি পদার্থ তৈরি করে যা লাল রক্ত কোষের সাথে আবদ্ধ হয় এবং সারা শরীরে অক্সিজেন বহন করতে সহায়তা করে। ত্বকে অক্সিজেনের সঞ্চালন যত বেশি হবে, ত্বক তত বেশি হাইড্রেটেড, পুষ্টিকর এবং উজ্জ্বল হবে।

Read More: Health Tips : সুস্বাস্থ্য নিয়ে নো টেনশন! জেনে নিন কিছু সুষম এবং পুষ্টিকর খাদ্যের (Superfood) তালিকা