Personal loan নিতে চাইছেন? জেনে নিন এই কয়েকটি বিষয় নয়তো সমস্যায় পড়বেন আপনিও!

0
89
Personal loan নিতে চাইছেন? জেনে নিন এই কয়েকটি বিষয় নয়তো সমস্যায় পড়বেন আপনিও!
personal loan

আপনি যদি একটি সেরা ব্যক্তিগত লোন (Personal loan) নেওয়ার কথা ভাবনা-চিন্তা করছেন তাহলে অবশ্যই আমাদের আজকের এই প্রতিবেদনটি অনুসরণ করুন। এর মাধ্যমে কিছু এমন টিপস আমরা শেয়ার করে নেব যা আপনাকে সঠিকভাবে আর্থিক ব্যবস্থাপনা করতে সাহায্য করবে। বলতে পারেন একটা ভালো লোন খোঁজার জন্য এই প্রতিবেদন আপনার কাছে একটা কম্পাসের মত কাজ করবে। চলুন তাহলে সময় নষ্ট না করে শুরু করা যাক।

ভূখণ্ড বুঝে নিন:

ব্যক্তিগত ঋণ (personal loan)এর ক্ষেত্রে মূল বিষয় ।একটা গাছকে যেমন তার শিকড় কান্ড এবং শাখা দ্বারা সংজ্ঞায়িত করা হয় তেমনি একটি ব্যক্তিগত ঋণ তার মূল সুদের হার এবং পরিষদের সময়সূচি দ্বারা চিহ্নিত করা হয়। এর জন্য আপনাকে কোন জামানত রাখতে হয় না। এগুলি বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে যেমন উচ্চ সুদের ঋণ পরিশোধ করা অথবা বাড়ির অন্যদিকে অর্থ খরচ করা। আবার কোথাও অপ্রত্যাশিত খরচ হলেও কিন্তু আপনারা এই পার্সোনাল লোন কাজে লাগাতে পারেন।

ব্যক্তিগত ঋণের প্রকার:

ব্যক্তিগত ঋণের (personal loan) বিভিন্ন প্রকার রয়েছে যার মধ্যে রয়েছে ফিক্সড রেট, পরিবর্তনশীল দর, সুরক্ষিত, সুরক্ষিত এবং আরও বেশি ঋণ। বিভিন্ন ধরনের ব্যক্তিগত লোন অন্বেষণ করার আগে আপনাকে আর্থিক লক্ষ্য এবং প্রয়োজনের সাথে সেরা গুলো একটা তালিকাভুক্ত করে চিহ্নিত করতে হবে।

ভূখণ্ড নেভিগেট করা:

আপনাকে অবশ্যই কয়েকটি বিষয় বিবেচনা করতে হবে যার মধ্যে রয়েছে সুদের হার, ঋণের মেয়াদ, মাসিক অর্থ প্রদান এবং ঋণের সামগ্রিক খরচ। ঠিক যেমন একজন হাইকারকে ট্রেইলের দৈর্ঘ্য এবং ফিটনেস স্তরের মূল্যায়ন করতে হয়,তেমনভাবে একজন ঋণগ্রহীতাকে এ বিষয়গুলো দেখে সিদ্ধান্ত নিতে হবে।( Personal loan)

সঠিক পথ খুঁজুন:

আপনাকে সমস্ত কারণের মূল্যায়ন করে সঠিক ঋণ (personal loan) বেছে নিতে হবে। এই প্রক্রিয়াটা একটা ঘন বনের মধ্যে সর্বোত্তম পথ খোঁজার মতো। আপনাকে অবশ্যই আপনার নিজস্ব চাহিদা আর্থিক পরিস্থিতি এবং ঋণের শর্তগুলোর মধ্যে ভারসাম্য বজায় রাখতে হবে নয়তো বিপদ হয়ে যেতে পারে। উদাহরণস্বরূপ আপনার যদি দ্রুত ঋণের (personal loan) প্রয়োজন হয়, আপনি ঋণদাতাদের অগ্রাধিকার দিতে পারেন যারা দ্রুত ঋণ অনুমোদন এবং বিতরণ করতে পারে। তবে আপনাকে অবশ্যই নিজের আর্থিক লক্ষ্য সেট রাখতে হবে।

অনুমোদন প্রক্রিয়া:

লোন ( personal loan )বেছে নেওয়ার পরে একেবারে শেষ ধাপ হলো এই অনুমোদন প্রক্রিয়া। এতে একটি আবেদন পূরণ করা, ক্রেডিট চেক করা এবং ঋণদাতার সিদ্ধান্তের জন্য অপেক্ষা করা জড়িত। সতর্ক পরিকল্পনা এবং প্রস্তুতির সাথে আপনি আপনার অনুমোদনের সম্ভাবনা সহজেই বাড়িয়ে তুলতে পারেন। আপনার ব্যাংক অ্যাকাউন্ট থেকে স্বয়ংক্রিয় ডেবিট এর মত অর্থ প্রদানের বিকল্পগুলি সম্পর্কে আপনার ঋণদাতার সাথে যোগাযোগ করুন যাতে অর্থ প্রদানের প্রক্রিয়াটি সুগম হয়ে যায়। সঠিক ঋণ চয়ন করে এবং অনুমোদন প্রক্রিয়ার জন্য প্রস্তুতির মাধ্যমে এইভাবে আপনি সফলভাবে ঋণের ল্যান্ডস্কেপ নেভিগেট করতে পারেন। তাহলে একজন সুপপ্রস্তুত হাইকার এর মতো আপনিও নিজের আর্থিক লক্ষ্যে পৌঁছে যাবেন।