First loan : লোন নেওয়ার আগে জেনে নিন এই ৭টি জিনিস, নয়তো বিপদে পড়বেন আপনারাও!

1
132
First loan
First loan

প্রথমবার লোন ( First loan) নিতে গিয়ে অনেক ব্যক্তিরাই কিন্তু নানান রকমের সমস্যার মুখোমুখি হয়ে থাকেন। আপনি যদি কোন সম্পত্তি কেনার জন্য লোন নিচ্ছেন সেক্ষেত্রে সেই সম্পত্তি আপনার কাছে আসার সাথে সাথে একটা অফার প্রস্তুত হওয়া টাও কিন্তু ভীষণভাবে গুরুত্বপূর্ণ। তাই First loan নেওয়ার আগে আপনাকে কিছু বিশেষ দিক মাথায় রাখতে হবে যা আপনার কাজকে আরো সহজ করে তুলবে। অনেক ক্ষেত্রেই দেখা যায় যে লোনের আবেদন করার পর সেটা বিভিন্ন কারণবশত বাতিল হয়ে যায়। যদি আপনি বিশেষ কিছু ধাপ অনুসরণ করেন তাহলে কিন্তু আপনার এই ঋণ অনুমোদনের সম্ভাবনা অনেকটাই বৃদ্ধি পেয়ে যাবে First loan

১. ক্রেডিট স্কোর এবং ইতিহাস:

একজন আবেদনকারীর ক্রেডিট স্কোর হল ঋণের আবেদন মূল্যায়ন করার সময় একটি গুরুত্বপূর্ণ বিষয়। ঋণদাতাদের যোগ্যতা অর্জনের জন্য আবেদনকারীর কাছে ন্যূনতম ৬০০ এর কাছাকাছি স্কোর থাকতে হবে। অনেক ক্ষেত্রেই কোনরকম ক্রেডিট ইতিহাস ছাড়া ঋণ দেওয়া হয় তাই এই বিষয়টা নিয়ে অতটা ভাবনার প্রয়োজন নেই।

২.আয় :

First loan দেওয়ার সময় ঋণদাতারা অনেক সময় কিন্তু ঋণ গ্রহিতাদের আয়ের প্রয়োজনীয়তা ভালোভাবে দেখে থাকেন। উদাহরণস্বরূপ SoFi প্রতি বছর $45,000 ন্যূনতম বেতনের প্রয়োজনীয়তা আরোপ করে; avant এর বার্ষিক আয় ন্যূনতম প্রয়োজন মাত্র $20,000। আয়ের প্রমাণের মধ্যে সাম্প্রতিক ট্যাক্স রিটার্ন, মাসিক ব্যাংক স্টেটমেন্ট এবং নিয়োগকর্তাদের স্বাক্ষরিত চিঠি অন্তর্ভুক্ত থাকতে পারে।

৩. ঋণ থেকে আয়ের অনুপাত:

ঋণ থেকে আয়ের অনুপাত শতাংশ হিসেবে প্রকাশ করা হয় এবং একটি ঋণগ্রহীতার মোট মাসিক আয়ের অংশকে প্রতিনিধিত্ব করে যা তার মাসিক ঋণ পরিসেবার দিকে যায়।। ঋণদাতারা dti ব্যবহার করে একটি সম্ভাব্য ঋণ গ্রহিতার নতুন এবং বর্তমান ঋণে অর্থ প্রদান করার ক্ষমতার পূর্বাভাস দিয়ে থাকেন। সেই কারণে 36 শতাংশ এর কম dti আদর্শ। যদিও কিছু ঋণদাতা ৫০ শতাংশ পর্যন্ত অনুপাত সহ একজন উচ্চ আবেদনকারীকে অনুমোদন করে থাকে।First loan

৪. Collateral বা সমান্তরাল:

যদি আপনি একটি সুরক্ষিত ব্যক্তিগত প্রথম ঋণের জন্য আবেদন করতে চান তাহলে অবশ্যই আপনাকে মূল্যবান সম্পদ অথবা জামানত বন্ধক রাখতে হবে। সুরক্ষিত ব্যক্তিগত ঋণগুলো নগদ একাউন্ট, বিনিয়োগ অ্যাকাউন্ট, রিয়েল এস্টেট এবং মুদ্রা বা মূল্যবান ধাতুর মত সংগ্রহযোগ্য সহ অন্যান্য মূল্যবান সম্পদ দ্বারাও সমান্তরাল করা যেতে পারে। যদি আপনার অর্থ প্রদানে আপনি পিছিয়ে পড়েন বা কোন কারনে আপনার ঋণ ডিফল্ট হয়ে যায় সেক্ষেত্রে ঋণদাতা অবশিষ্ট ঋণের ভারসাম্য পুনরুদ্ধার করতে জামানত পুনরুদ্ধার করতে পারে।

৫. অরিজিনেশন বা উৎপত্তি ফি:

First loan এর ক্ষেত্রে যোগ্যতার প্রক্রিয়ার অংশ না হলেও অনেক ঋণদাতাদের আবেদন প্রক্রিয়াকরণ, ক্রেডিট চেক চালানো এবং বন্ধ করার খরচ মেটানোর জন্য ঋণগ্রহী তাদের অরিজিনেশন ফি দিতে হয়। এই ফি সাধারণত আবেদনকারীর ক্রেডিট স্কোর এবং ঋণের পরিমাণের ওপর নির্ভর করে থাকে।

৬. কাগজপত্র প্রস্তুত রাখা:

ঋণ আবেদনকারী হিসেবে আপনাকে সম্পূর্ণ নথি প্রস্তুত রাখতে হবে। কারণ First loan বাতিল হয়ে যাওয়ার প্রধান বা সবচেয়ে বড় কারণ হলো নথি প্রস্তুত না থাকা। আপনার প্রয়োজনীয় সমস্ত আইটেম সহ একটি ফোল্ডার বা স্প্রেড শীট তৈরি করে ফোল্ডারে রাখুন। আপনার ঋণদাতা তাদের কি প্রয়োজন আপনাকে বলতে দিন এবং সঠিকভাবে সেটা তাদের হাতে তুলে দিন। আপনার ক্রেডিট রিপোর্ট থেকে শুরু করে ব্যাংক স্টেটমেন্ট এবং সমস্ত আয়ের নথিপত্র উপলব্ধ রাখুন। এতে ঋণ নেওয়ার প্রক্রিয়া কিন্তু অনেকটাই সহজ হয়ে যাবে।

৭. সুদের হার:

আপনাকে ঋণ নেওয়ার সময় অবশ্যই সুদের হারের দিকেও মনোযোগ দিতে হবে। ঋণের মোট পরিমাণ এবং ফেরত দেওয়ার সময় কিন্তু এই সুদের হার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। যেহেতু বেশিরভাগ ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠান আপনার ব্যবসার জন্য প্রতিদ্বন্দ্বিতা করতে ইচ্ছুক তাই সম্ভাব্য সর্বোত্তম সুদের হারের জন্য কেনাকাটা করা কিন্তু একটা ভালো ধারণা হতে পারে। তাই অবশ্যই আপনি যখন First loan নেবেন তখন মাসিক বা অগ্রিম ফি তে বড় অর্থ প্রদানের পরিবর্তে সামান্য উচ্চ সুদের হার সহ একটি ঋণ বেছে নিতে পারেন।