Asian Games 2023 : এশিয়ান গেমসের নবম দিনের শেষে ভারতের ঝুলিতে ৭টি পদক, কত নম্বরে রয়েছে ইন্ডিয়া ?

Asian Games 2023 : ভারতের সোনাহীন সোমবার, ঝুলিতে এলো সব মিলিয়ে সাতটি পদক, কেমন গেল এশিয়ান গেমসের নবম দিন?

0
93
Asian Games 2023 : এশিয়ান গেমসের নবম দিনের শেষে ভারতের ঝুলিতে ৭টি পদক, কত নম্বরে রয়েছে ইন্ডিয়া ?
Asian Games 2023 : এশিয়ান গেমসের নবম দিনের শেষে ভারতের ঝুলিতে ৭টি পদক, কত নম্বরে রয়েছে ইন্ডিয়া ?

সম্প্রতি বেশ কিছুদিন ধরেই এশিয়ান গেমস (Asian Games) শুরু হয়েছে। শুরু হওয়ার পর থেকেই প্রতিদিন কোন না কোন ইভেন্টে সোনা এসেছে ভারতের ঝুলিতে। তবে গতকাল সোমবার গোটা দিনেও কোনো রকম সোনা প্রাপ্তি হলো না ইন্ডিয়ার। তবে সব মিলিয়ে দেশের পদক সংখ্যা ৬০-এ পৌঁছে গেল। গতকাল সোমবার ইন্ডিয়ার প্রাপ্তি ঘটেছে সাতটি পদক যার মধ্যে রয়েছে তিনটি রুপো এবং চারটি ব্রোঞ্জ।অ্যাথলেটিক্স (Asian Games) থেকে দু’টি ইভেন্টে অল্পের জন্য সোনা আসেনি। পাশাপাশি স্কেটিংয়ের মতো রোলার স্পোর্টসে পদক পেয়ে স্বাভাবিকভাবেই সকলকে অবাক করে ফেলেছে ইন্ডিয়া।

অ্যাথলেটিক্স (এশিয়ান গেমস) :

অ্যাথলেটিক্স (এশিয়ান গেমস)
অ্যাথলেটিক্স (এশিয়ান গেমস)

সোমবার মেয়েদের ৩০০০ মিটার স্টিপলচেজ়‌ে রুপো এবং ব্রোঞ্জ পেলেন ভারতের পারুল চৌধুরী এবং প্রীতি। অন্য দিকে লং জাম্পে অ্যান্সি সোজান রুপো পেলেন।৩০০০ মিটারে পারুল ৯ মিনিট ২৭.৬৩ সেকেন্ড সময় করেছেন। যা সোনাজয়ী এবং বিশ্ব চ্যাম্পিয়ন বাহরিনের ইয়াভি উইনফ্রেডের থেকে প্রায় ৯ সেকেন্ড পিছনে। প্রীতি শেষ করেছেন পারুলেরও ১৬ সেকেন্ড পিছনে।মেয়েদের লং জাম্পে নিজের সেরা স্কোর ছাপিয়ে ৬.৬৩ মিটার লাফিয়েছেন অ্যান্সি। এই বিভাগে ভারতের পদকের সম্ভাবনা ছিলেন শৈলি সিংহ। তিনি পঞ্চম স্থানে শেষ করেন। তাঁর দূরত্ব ৬.৪৮ মিটার। মিক্সড রিলে-তে মহম্মদ আজমল, বিথ্যা রামরাজ, রাজেশ রমেশ এবং শুভা বেঙ্কটেশনের দল ৩ মিনিট ১৪.৩৪ সেকেন্ড সময় করে তৃতীয় স্থান পায়। অর্থাৎ এখানে ভারতের প্রাপ্য ছিল ব্রোঞ্জ, তবে শ্রীলংকার একজন লেন ভেঙে দেওয়ার ফলে ভারত উঠে আসে দ্বিতীয় স্থানে।

স্কেটিং (এশিয়ান গেমস) :

এদিন স্কেটিংয়ে পদক এনে সকলকে অবাক করে দিয়েছে ইন্ডিয়া।স্পিড স্কেটিংয়ের ফাইনালে তৃতীয় স্থানে শেষ করেন আরিয়ানপাল সিংহ ঘুমান, আনন্দকুমার ভেলকুমার, সিদ্ধান্ত কাম্বলে ও বিক্রম ইনগালে। ৩০০০ মিটার শেষ করতে তাঁরা সময় নেন ৪ মিনিট ১০.১২৮ সেকেন্ড। এই প্রতিযোগিতায় সোনা জেতে চাইনিজ তাইপেই। তারা সময় নেয় ৪ মিনিট ০৫.৬৯২ সেকেন্ড। অন্যদিকে স্কেটিংয়ে মহিলাদের দলেও এসেছে পদক।ব্রোঞ্জ জেতেন সঞ্জনা বাথুলা, কার্থিকা জগদীশ্বরণ, হিরাল সাধু ও আরাথি কস্তুরি রাজ। ৩০০০ মিটার শেষ করতে তাঁরা সময় নেন ৪ মিনিট ৩৪.৮৬১ সেকেন্ড।

টেবিল টেনিস (এশিয়ান গেমস):

এশিয়ান গেমসের টেবিল টেনিসের ফাইনালে উঠতে পারলেন না ভারতের দুই বাঙালি মুখার্জি সিস্টার্স সুতীর্থা মু‌খোপাধ্যায় ও ঐহিকা মুখোপাধ্যায়। ব্যাডমিন্টনে মহিলাদের ডাবলসের সেমিফাইনালে উত্তর কোরিয়ার জুটির কাছে হারলেন তাঁরা। সেমিফাইনালে যদিও বহুভাবেই লড়াই করেছেন তারা তা নিঃসন্দেহে বলা যায়।৩-৩ অবস্থায় শেষ গেমে হারলেন সুতীর্থারা। সোনা এবং রুপো দখলে না আসলেও শেষমেশ ব্রোঞ্জ নিয়েই ফিরেছেন তারা। প্রসঙ্গত শুরুর দিকে দারুন পারফরমেন্স ছিল এই জুটির।।কিন্তু দ্বিতীয় গেমেই ম্যাচে ফিরলেন উত্তর কোরিয়ার চা সুয়োং ও পাক সুয়োং।১১-৮ পয়েন্টে আবারো দ্বিতীয় ভাগে সমতা ফিরিয়ে নিয়ে আসেন তারা। যদিও এতে ভারতের মুখার্জি সিস্টার্স নার্ভাস না হয়ে আরো ভালোভাবে পারফর্ম করতে থাকেন।তৃতীয় গেমে সেটাই দেখা গেল। প্রথম থেকে লিড নিয়ে ১১-৮ তৃতীয় গেম জিতে এগিয়ে যান সুতীর্থারা। পরের গেম আবার ছিনিয়ে নিল উত্তর কোরিয়ার জুটি। শেষে ৫ নম্বর গেমে ভারতের থেকে পদক ছিনিয়ে নিয়ে যায় উত্তর কোরিয়ার এই জুটি।

Read More: দেব – মিমি কি রাজঘাটে গিয়েছিলেন? যদিও কারুর নজরে পড়েননি তারা, তবে ধর্নায় দেখা গিয়েছে নুসরত জাহানকে

হকি (এশিয়ান গেমস):

এশিয়ান গেমসের গ্রুপ পর্বের খেলায় নিজেদের পাঁচটি ম্যাচই জিতল ভারত। গ্রুপের শীর্ষে থেকে সেমিফাইনালে উঠল ভারত। গ্রুপ পর্বের খেলায় ভারতীয় খেলোয়াড়েরা মোট ৫৮টি গোল করেছেন। হকিতে সোনা জয়ের লক্ষ্যে এগোচ্ছে ভারতীয় দল। জানিয়ে রাখি,বাংলাদেশের বিরুদ্ধে শুরু থেকেই দাপট ভারতের। ম্যাচের দ্বিতীয় মিনিটেই পেনাল্টি কর্নার পেয়ে গিয়েছিল ভারত।জোরালো শটে গোল করেন হরমনপ্রীত। দু’মিনিট পরে আবার পেনাল্টি কর্নার থেকে গোল করেন ভারত অধিনায়ক।প্রথম কোয়ার্টারের বাকি সময়ে অনেক চেষ্টা করে গোল বাঁচিয়ে রাখে বাংলাদেশ। ফলে ২-০ গোলে প্রথম কোয়ার্টার শেষ করে ভারত। পরবর্তী কোয়াটারেও কিন্তু একই রকম ভাবে ভারতীয় পারফরম্যান্স বজায় থাকে।এ বার শট মারতে গিয়ে ভুল করেন সমশের সিংহ। তাতে অবশ্য বেশি ক্ষণ স্বস্তি পায়নি বাংলাদেশ। ২৩ মিনিটে ফিল্ড প্লে থেকে গোল করেন ললিত উপাধ্যায়। পরের মিনিটে ভারতের পঞ্চম গোল করেন মনদীপ। ২৮ মিনিটের মাথায় আরও একটি গোল করেন অমিত রুইদাস।৬-০ তে বিরতি হয় ভারতের।৪১ মিনিটে একক দক্ষতায় গোল করেন অভিষেক। বল নিয়ে বাঁ প্রান্ত ধরে উঠে জোরালো শটে গোল করেন তিনি। সেমিফাইনালের আগে দলের বাকি খেলোয়াড়দেরও দেখে নিতে চাইছিল ভারত।৮-০ গোলে শেষ হয় তৃতীয় কোয়ার্টার।চতুর্থ কোয়ার্টারের শুরুতে আবার চাপ বাড়ায় ভারত। প্রথম তিন মিনিটেই গোল করেন নীলকান্ত শর্মা ও মনদীপ। ম্যাচের এহেন পরিস্থিতিতে নিজেদের লজ্জা বাঁচানোর মারনাত্মক চেষ্টা করতে থাকে বাংলাদেশ। যদিও শেষমেশ সম্ভব হয়ে ওঠেনি বরং, ১২ গোল করে ম্যাচ থেকে বেরোয় ভারত।

তীরন্দাজি (এশিয়ান গেমস) :

তীরন্দাজির ক্ষেত্রে ছেলেদের ছটি বিভাগেই কোয়ার্টার ফাইনালে উঠেছে তারা। স্বাভাবিকভাবেই তাদের সামনে পদক জেতার সম্ভাবনা থাকছে পরবর্তী ম্যাচগুলিতে।

স্কোয়াশ (এশিয়ান গেমস):

মেয়েদের সিঙ্গলস থেকে ছিটকে গেলেন জ্যোৎস্না চিনাপ্পা। কিন্তু ছেলেদের বিভাগে কোয়ার্টারে উঠেছেন সৌরভ ঘোষাল।

ব্যাডমিন্টন (এশিয়ান গেমস) :

পুরুষদের সিঙ্গলসে কিদম্বি শ্রীকান্ত এবং ডাবলস জুটি সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি ও চিরাগ শেট্টির জুটি কোয়ার্টার ফাইনালে উঠেছেন।

অন্যদিকে এদিন যে সমস্ত গেম গুলিতে খারাপ পারফর্ম করেছে ভারত তার মধ্যে রয়েছে বাস্কেটবল।মেয়েদের ৩x৩ বিভাগে উত্তর কোরিয়ার কাছে কোয়ার্টারে হারল ভারত।

সোমবারের পদক সংখ্যা যোগ করার পরে ভারত কিন্তু চতুর্থ নম্বরেই রইল।ভারতের দখলে মোট ১৩টি সোনা, ২৪টি রুপো ও ২৩টি ব্রোঞ্জ রয়েছে । প্রথম তিনে রয়েছে, যথাক্রমে চিন, জাপান, রিপাবলিক অফ কোরিয়া

Read More: Parineeti-Raghav Wedding Video: ও পিয়া গান গেয়ে নাচতে নাচতে বিয়ের মণ্ডপে পরিণীতি, চরম ভাইরাল ভিডিও