বিদেশিনী ক্যাসমের গান কেন গান্ধী জয়ন্তীতে পোস্ট করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি! কে এই গায়িকা, কি তার পরিচয়?

বিদেশিনী ক্যাসমের গান কেন গান্ধী জয়ন্তীতে পোস্ট করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি! কে এই গায়িকা, কি তার পরিচয়?

2
110
বিদেশিনী ক্যাসমের গান কেন গান্ধী জয়ন্তীতে পোস্ট করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
বিদেশিনী ক্যাসমের গান কেন গান্ধী জয়ন্তীতে পোস্ট করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

গতকাল ২ রা অক্টোবর গোটা দেশজুড়ে পালিত হয়েছে গান্ধী জয়ন্তী। স্বাভাবিকভাবেই সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে সব জায়গাতেই এই বিশেষ দিনটিকে কেন্দ্র করে নানান রকমের লেখালেখি লক্ষ্য করা গিয়েছে। বিভিন্ন রাজনৈতিক নেতা থেকে শুরু করে কম বেশি সকলে ই মহাত্মা গান্ধীকে নিয়ে নানান রকমের পোস্ট শেয়ার করেছেন। এদিন গান্ধী জয়ন্তী উপলক্ষে একটি পোস্ট শেয়ার করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যেখানে তিনি একটি বিদেশিনীর গান শেয়ার করেন। অনেকের মনেই হয়তো প্রশ্ন আসছে কে এই বিদেশিনী গায়িকা? চলুন সময় নষ্ট না করে জেনে নেওয়া যাক।

বিদেশিনী এই গায়িকার পুরো নাম ক্যাসান্ড্রা মে স্পিটম্যান। যদিও সংগীত জগতে তিনি পরিচিত ক্যাসমে নামে। ২১ বছর বয়সে এই গায়িকার গান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কিন্তু অত্যন্ত পছন্দ করে থাকেন। ২০০২ সালের ১০ ই মে, জার্মানির ডুইসবার্গে এই গায়িকা জন্মগ্রহণ করেন। তার গাওয়া সবকটা গান কিন্তু তিনি নিজেই লিখেছেন। ছোটবেলা থেকেই সংগীত চর্চা করতে বেশ পছন্দ করতেন ক্যাসমে। গান ছাড়াও পিয়ানো এবং তবলা বাজাতে বেশ ভালোবাসতেন তিনি।

ক্যাসমে, নরেন্দ্র মোদি, বিদেশিনী ক্যাসমের গান কেন গান্ধী জয়ন্তীতে পোস্ট করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি! কে এই গায়িকা, কি তার পরিচয়?
ক্যাসমে

Read More: আদা দিয়ে চা বানানোর সঠিক নিয়ম জেনে নিন,বেশিরভাগ লোকের কাছেই অজানা

সুর এবং তালের আশ্চর্য রকমের দখলের কারণে গায়িকা হিসেবেই সব থেকে বেশি খ্যাতি হয়েছে এই ২১ বছর বয়সী কন্যার। আপনারা কম-বেশি হয়তো অনেকেই জানেন না যে, ক্যাসমে ছোট থেকেই দৃষ্টিহীন অর্থাৎ জন্মান্ধ। কিন্তু তারপরেও তিনি যেভাবে নিজের প্রতিভা তুলে ধরেছেন তাতে এককথায় অসাধারন বলা যায়। ২০১৭ সালে বার্কলে কলেজ অফ মিউজিক থেকে সঙ্গীত চর্চার জন্য বৃত্তি পান ক্যাসমে।। জানিয়ে রাখি মাত্র তিন বছর বয়স থেকেই নিজের গানের জন্য পরিচিতি পেতে শুরু করে দিয়েছিলেন তিনি। আফ্রিকান ড্রাম বাজানোর ক্ষেত্রেও বিশেষ দক্ষতা রয়েছে এই গায়িকার। এমনকি,২০১৫ সালে মাত্র ১৩ বছর বয়সে জার্মানির একটি প্রতিযোগিতায় শ্রেষ্ঠ সঙ্গীত ব্যক্তিত্বের পুরস্কার পান তিনি।পরের বছর ২০১৬ সালে তাঁর গাওয়া ‘গোয়িং হোম’ সাড়া ফেলে দেয় একটি টিভির অনুষ্ঠানে। সোশ্যাল মিডিয়াতেও কিন্তু সমানতালে জনপ্রিয় ক্যাসমে। ইনস্টাগ্রামে প্রায় ২ লক্ষ ৬০ হাজারের বেশি ফ্যান ফলোয়িং রয়েছে তার। এমনকি আমাদের দেশ ভারতবর্ষেও তার সঙ্গীতচর্চার ব্যাপক খ্যাতির হচ্ছে কারণ তিনি শুধু নিজের ভাষাতেই নয়,হিন্দি, মালয়ালম, তামিল, উর্দু, অসমিয়া, বাংলা, সংস্কৃত এবং কন্নড়ের মতো ভারতীয় ভাষাতেও সঙ্গীত করায়ত্ব করেছেন খুব সহজেই।

Read More: যেমন উপার্জন করেছেন তেমনভাবেই বিলিয়েছেন গরিবদের, জেনে নিন বলিউডের এই মানবদরদী কয়েকজন সেলিব্রিটির নাম

নরেন্দ্র মোদি, নরেন্দ্র মোদি, বিদেশিনী ক্যাসমের গান কেন গান্ধী জয়ন্তীতে পোস্ট করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি! কে এই গায়িকা, কি তার পরিচয়?
নরেন্দ্র মোদি

যদিও কখনো ভারতে আসেননি ক্যাসমে। তবে তার তামিল গানের মনোমুগ্ধকর পরিবেশনা দারুন পছন্দ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গান্ধী জয়ন্তী উপলক্ষে এই গায়িকার দুটি গান শেয়ার করেছেন তিনি।প্রথম গানটি ছিল শ্রীহরি স্তোত্রম ‘জগৎ জানা পালাম’ সংস্কৃত ভাষায় যা ভগবান বিষ্ণুকে উৎসর্গ করা হয়েছিল এবং দ্বিতীয়টি ছিল কন্নড় গান। মোদী জানিয়েছেন, “কন্নড়-সংস্কৃত ছাড়াও, স্পিটম্যান হিন্দি, মালয়ালম, তামিল, উর্দু, অসমিয়া এবং বাংলার মতো আরও অনেক ভারতীয় ভাষার সঙ্গীত আয়ত্ত করেছেন”।

বেশ কয়েকটি গান পোস্ট করলেও প্রথমে গায়িকার নাম জানাননি নরেন্দ্র মোদি।তিনি বলেছিলেন, “মিষ্টি গলা এবং প্রতিটি শব্দে প্রতিফলিত আবেগের মাধ্যমে ঈশ্বরের প্রতি তাঁর ভালবাসা অনুভব করতে পারি। যদি আমি আপনাদের বলি যে, এই সুরেলা কণ্ঠটি জার্মানির মেয়ের, সম্ভবত আপনারা আরও অবাক হবেন। এই কন্যার নাম ক্যাসান্দ্রা মে স্পিটম্যান”। গতকাল নিজের পুরনো হ্যান্ডেল এ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই গায়িকার গান পোস্ট করে লিখেছেন,মহাত্মা গান্ধীর অন্যতম প্রিয় ভজন কবি নরসি মেহতার লেখা ,‘বৈষ্ণব জন তো তেনে কহিয়ে’। ক্যাসমের গলায় গাওয়া এই গানটি পোস্ট করেন নরেন্দ্র মোদি।।ক্যাসমের গাওয়া ‘বৈষ্ণব জন তো’ ভজন পোস্ট করে মোদী লিখেছেন, “আমি এই গায়িকার কথা সম্প্রতি ‘মন কি বাত’ অনুষ্ঠানে বলেছিলাম”। কেমন লাগলো এই জার্মান গায়িকার কন্ঠে ভারতীয় গান তা অবশ্যই কমেন্ট করে জানাতে ভুলবেন না!

Read More: দেব – মিমি কি রাজঘাটে গিয়েছিলেন? যদিও কারুর নজরে পড়েননি তারা, তবে ধর্নায় দেখা গিয়েছে নুসরত জাহানকে