Free VPN App : কোনরকম ঝুঁকি ছাড়াই ব্যবহার করুন এই ভিপিএনগুলি, রইল বিস্তারিত

2
118
best list Free VPN App
best list Free VPN App

আজকাল অনেকেই গোপনীয়তা বজায় রাখা এবং সীমাবদ্ধ স্ট্রিমিং এর জন্য নানান রকমের ভিপিএন এর খোঁজ করে থাকেন। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা তাই পাঠক বন্ধুদের সুবিধার্থে দারুণ স্পেসিফিকেশন সহ ১০ টি ফ্রি ভিপিএন অ্যাপ্লিকেশন সম্পর্কে আলোচনা করতে চলেছি। উপরন্তু এই ভিপিএন বা ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক আপনাকে আরো অনেক রকমের সুবিধা দেবে। জানিয়ে রাখি অনেক ক্ষেত্রেই এই ধরনের ভিপিএনগুলি নির্দিষ্ট কিছু অঞ্চলে সম্পূর্ণ নিষিদ্ধ হতে পারে এমন কিছু ওয়েবসাইট ব্রাউজ করতে সাহায্য করবে। যেহেতু ভি পি এন গুলি ভার্চুয়াল সার্ভার সংযোগ এর উপর নির্ভর করে তাই এই পরিষেবা ব্যবহার করে কাউকে ট্রেস করা কঠিন।। ভিপিএন প্রযুক্তির নিকটতম বিকল্প হল উচ্চগতির লিজড লাইন গ্রহণ করা। এই লাইনেরও অনেকগুলো বিকল্প রয়েছে। একটি হল সেই লাইনের রক্ষণাবেক্ষণ এবং অন্যটি হলো পুরো লাইনের প্রশাসন। আপনি একটি ভিপিএন সংযোগের জন্য যদি চেষ্টা করেন সে ক্ষেত্রে আপনাকে একটি উচ্চগতির লিজড লাইনের মধ্যে বেছে নেওয়ার সুযোগ দেওয়া হয়। আজকাল অনেক ক্ষেত্রেই বিনামূল্যে প্রদত্ত ভিপিএন( VPN)সহজেই পাওয়া যায়। তবে পারফর্মেন্স এর ক্ষেত্রে কিন্তু এক একটি পার্থক্য রয়েছে।

VPN কি?

What Is Vpn How It Works Types Of Vpn
What Is Vpn How It Works Types Of Vpn

ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক বা ভিপিএন এর ভূমিকা হল একটি পাবলিক নেটওয়ার্কে একটি প্রাইভেট নেটওয়ার্ক তৈরি করা এবং এই প্রাইভেট নেটওয়ার্ক এর কাজের নীতি আপনাকে আলাদা করার সিস্টেম থেকে কিছু কাজ করার অনুভূতি দিতে পারে। এই লিজড লাইনের ভূমিকা একটি একক ওয়াইড এরিয়া নেটওয়ার্ক গঠনের মাধ্যমে আরো ভালোভাবে বোঝা যায় কারন এই লাইনগুলি সাধারণত একটি নির্দিষ্ট ভৌগোলিক এলাকার বাইরে চলে যায়। একটি বৃহত্তর এলাকা কভার করলে কিন্তু এই লাইনের খরচ কয়েক গুণ বেড়ে যায়। ভার্চুয়াল সার্কিট এর ভূমিকা হল উৎস এবং গন্তব্য পোর্টের মধ্যে একটি যৌক্তিক উপায় তৈরি করা। আধুনিক সময়ে নিরাপত্তা স্তর গুলির তুলনা করার সময় টোকেন প্রমাণিকরণের অন্তর্ভুক্তি ভিপিএন পরিষেবা কে আরো শক্তিশালী করে তুলেছে।

VPN এর সাথে আধুনিক প্রোটোকল

VPN প্রোটোকল জায়গায় শক্তিশালী হওয়া উচিত। ভিপিএন প্রোটোকলের মাধ্যমে, উৎস এবং গন্তব্যের মধ্যে একটি নিরাপদ সংযোগ স্থাপন করা যেতে পারে। আপনি যদি এত প্রযুক্তি-বুদ্ধিমান না হন, তাহলে আপনি কিছু দক্ষ প্রোটোকলের নাম ট্র্যাক করতে পারেন। একটি উদাহরণ হল ওয়্যারগার্ড। একটি সাধারণ ভিত্তিতে, ওয়্যারগার্ড একটি দ্রুত পরিষেবা যোগ করে কিন্তু আপনি যদি ক্রিপ্টোগ্রাফি সেটিংস পরীক্ষা করেন, ওয়্যারগার্ড নয়েজ প্রোটোকল ফ্রেমওয়ার্ক, পলি 1305, HKDF এবং অন্যান্য ফর্মগুলি ব্যবহার করে।

7 টি সেরা বিনামূল্যের VPN অ্যাপ (Free VPN App)

1. প্রোটন ভিপিএন

প্রোটন ভিপিএন
প্রোটন ভিপিএন

Pro :

  • ভূ-নিষেধাজ্ঞার উপরে সক্রিয়
  • দ্রুত কাজ করার জন্য ভিপিএন এক্সিলারেটর।
  • ভিপিএন টানেলের মাধ্যমে অ্যাপগুলির নির্বাচনী পাসিং

Cons :

VPN সার্ভার UK-তে নেই টরেন্টিং ভিপিএন শুধুমাত্র প্রিমিয়াম প্ল্যানে অনুমোদিত প্রোটন অ্যাপটিকে এমন সমস্ত বৈশিষ্ট্যের জন্য বিবেচনা করা যেতে পারে যা একটি জেনুইন ভিপিএন অ্যাপে পাওয়া উচিত। প্রধানটি হল আপনি যে পরিষেবাগুলি চালাতে চান তাতে সুরক্ষা স্তর যুক্ত করা এবং এই বিষয়ে, প্রোটন ভিপিএন CERN বিজ্ঞানীদের সহযোগিতা এবং প্রোটন মেল পরিচালনা করার অভিজ্ঞতা নিয়ে গর্ব করে যাকে বলা হয় টি।এটি বিশ্বের বৃহত্তম এনক্রিপ্ট করা মেল পরিষেবা। ব্যবহারকারীর তথ্যের নিরাপত্তার জন্য জিজ্ঞাসা করার সময়, প্রোটন ভিপিএন ঘোষণা করেছে যে কোনও সময় ব্যবহারকারীদের শংসাপত্রগুলি ব্যবচ্ছেদ না করা।সুরক্ষার উপর কাজ করার জন্য, প্রোটন অ্যাপটি একটি VPN অ্যাক্সিলারেটর সরবরাহ করে যা দ্রুত কাজ করতে সক্ষম এবং পাথওয়েতে, এটি ডাউনলোডের গতি বা চ্যানেলযুক্ত সংযোগের ব্যান্ডউইথকে সীমাবদ্ধ করে না। টানেলিংয়ের মাধ্যমে স্থানান্তরের কথা বললে, কিল বোতামটি আপনার হাতে থাকবে কোন অ্যাপটি টানেলের মধ্য দিয়ে যেতে হবে এবং কোন অ্যাপটি উচিত নয়। নির্বোধ DNS সুরক্ষার উপস্থিতির পরেও যদি কোনও দুর্ঘটনাজনিত লিক আপনাকে বিরক্ত করে তবে আপনি প্রোটন ভিপিএন দিয়ে লিক পরিচালনা করতে পারেন। কিন্তু আপনি যদি আপনার ভিপিএন সার্ভারটি যুক্তরাজ্যে রাখতে চান তবে এটির উপস্থিতি না থাকায় তা সম্ভব নাও হতে পারে।

2. NordVPN

Nordvpn
Nordvpn

Pro :

  • শক্তিশালী ভিপিএন প্রোটোকল যেমন ওয়্যারগার্ড
  • অনেক দেশে বিপুল সংখ্যক সার্ভার।

Cons :

আবার টরেন্টিং ভিপিএনগুলি অনেক সার্ভারে বাধা রয়েছে কিছু উপায়ে ইন্টারনেট গতি সীমা থ্রোটল করে।প্রোটন ভিপিএন-এর বিপরীতে, নর্ডভিপিএন অ্যাপটি অনেক দেশে প্রচুর ভিপিএন সার্ভারের সাথে বিদ্যমান এবং সেই দেশগুলির একটি বড় অংশ ডেটা সুরক্ষা ক্ষেত্রে একটি শক্তিশালী আইন অনুসরণ করে। VPN পরিষেবা আপনার সিস্টেমকে যেকোনো জায়গায় সংরক্ষণ করতে যথেষ্ট শক্তিশালী, এমনকি আপনি যখন একটি পাবলিক Wi-Fi সিস্টেম ব্যবহার করছেন। সংযোগ সেটআপটিও খুব দ্রুত এবং ঝামেলা-মুক্ত কারণ প্রক্রিয়াটি শুরু করতে আপনাকে কুইক কানেক্ট বোতামে ট্যাপ করতে হবে। এখন, এমন পরিস্থিতি হতে পারে যখন ফিশিংয়ের একাধিক লক্ষ্যের কারণে সুরক্ষা কিছুটা কমে যায়। এই ধরনের পরিস্থিতিতে, আপনি প্রতিরক্ষামূলক শেলে সংবেদনশীল তথ্য রাখতে কিল সুইচটি চালু করতে পারেন। এক সময়ে, আপনি একটি প্রসারিত VPN 6 মোবাইল ডিভাইস সরবরাহ করার জন্য NordVPN অ্যাপ ব্যবহার করতে পারেন।

3. PrivadoVPN

Privadovpn
Privadovpn

Pro :

  • ব্যবহারকারীর ইন্টারনেট কার্যকলাপ ট্র্যাক করে না
  • ওয়্যারগার্ড প্রোটোকল দিয়ে এনক্রিপ্ট করা হয়েছে
  • তথ্য সুইস আইন দ্বারা সুরক্ষিত।

Cons:

শুধুমাত্র 10 GB পর্যন্ত ডেটার জন্য বিনামূল্যে VPN পরিষেবা বিভিন্ন অংশে মাত্র 12টি বিনামূল্যের সার্ভার বিদ্যমান। PrivadoVPN অ্যাপ আপনাকে বিনামূল্যে 10 GB VPN ডেটাতে অ্যাক্সেস দেয়। আপনার যদি এর চেয়ে কোনো অতিরিক্ত VPN ডেটার প্রয়োজন হয়, তাহলে এর জন্য আপনার একটি প্রিমিয়াম সাবস্ক্রিপশন প্রয়োজন। অ্যাপটি আপনার শংসাপত্র চায় না এবং সেই কারণেই PrivadoVPN অ্যাপটিকে শূন্য লগ VPN অ্যাপ হিসেবে অভিহিত করা হয়। জিও-ব্লকিং ফিচার ব্যবহার করে, আপনি নেটফ্লিক্স বা বিবিসি iPlayer-এ আপনার লোকেশনে যে কোনো বিধিনিষেধ থাকলে তা আনব্লক করতে পারেন। ব্যবহারকারীর অনলাইন কার্যক্রম বিখ্যাত ওয়্যারগার্ড প্রোটোকল দ্বারা এনক্রিপ্ট করা হয়। আপনি এই অ্যাপে অন্যান্য প্রোটোকলেও স্যুইচ করতে পারেন। আরেকটি সম্ভাবনা হল আপনি যদি সুরক্ষায় কোনও ড্রপ খুঁজে পান, আপনি ইন্টারনেট সংযোগটি কেটে দিতে পারেন এবং লোড হওয়া অনলাইন ডেটা সুরক্ষায় কোনও ত্রুটি থাকবে না।

4.এক্সপ্রেসভিপিএন

এক্সপ্রেসভিপিএন
এক্সপ্রেসভিপিএন

Pro:

  • ভিপিএন সার্ভার অনেক দেশে উপলব্ধ।
  • একাধিক এনক্রিপশন প্রোটোকল এবং এর মধ্যে লাইটওয়ে লম্বা স্প্লিট টানেলিং বৈশিষ্ট্য।

Cons:

অনেক দেশে অ্যাপ ব্যবহারের উপর আইনি বিধিনিষেধ রয়েছে। ExpressVPN অ্যাপটি অনেক দেশ থেকে VPN সার্ভারের পরিষেবা নিয়ে আসে-বিস্তারিত হিসাবে, এটি প্রায় 94 টি দেশ। আপনি বিদ্যুতের গতিতে এই সার্ভারগুলির যেকোনো একটিতে সংযোগ করতে পারেন এবং এনক্রিপশন পরিবেশিত প্রোটোকল সমর্থন করে যেমন OpenVPN UDP, OpenVPN TCP, Lightway UDP, এবং Lightway TCP। আপনি যেকোন প্রোটোকল বেছে নিতে পারেন এবং একটি অতিরিক্ত সুবিধা সহ, আপনি সেটআপ সহজ করতে ভাষা পরিবর্তন করতে পারেন। সুতরাং, এটি প্রাথমিক পর্যায়। VPN সেট আপ করার পরে, সংযোগের অবস্থা এবং সংযুক্ত সার্ভারের অবস্থান স্ক্রিনে উপস্থিত উইজেটগুলি থেকে পরীক্ষা করা যেতে পারে। একটি ভাল ভিপিএন অ্যাপের করা উচিত, এক্সপ্রেসভিপিএন অ্যাপটি তার সার্ভারে ব্যবহারকারীর শংসাপত্র সংরক্ষণ না করার প্রতিশ্রুতি দেয়।

5. AtlasVPN :

Atlas Vpn
Atlas Vpn

Pro :

  • সার্ভারগুলি 50 টিরও বেশি দেশ থেকে এসেছে
  • উচ্চ-রেটেড এনক্রিপশন
  • WireGuard এবং IKEv2/IPsec প্রোটোকল উপলব্ধ।

Cons:

সিস্টেম ফাংশন ল্যাগ একটি উত্সর্গীকৃত IP ঠিকানা অর্জন করা যাবে না। AtlasVPN অ্যাপ তার ব্যবহারকারীদের VPN পরিষেবা প্রদান করার সময় টেবিলে বিপুল সংখ্যক সার্ভার নিয়ে আসে। 50 টিরও বেশি দেশে, অ্যাপটি তার সার্ভারগুলিকে নির্দেশ করে এবং সার্ভারের সংখ্যা কম নয়। সুতরাং, আপনি যদি দ্রুত মোডে একটি সার্ভার অ্যাক্সেস করার বিষয়ে উদ্বিগ্ন হন, তবে এই অ্যাপটিতে এটি নয়। এই অ্যাপটি যে এনক্রিপশন মডেলটি ব্যবহার করে তাও উচ্চ-রেট হিসাবে বিচার করা হয়। অনেক বিখ্যাত WireGuard এবং IKEv2/IPsec হল সবচেয়ে সাধারণ প্রোটোকল যা আপনি AtlasVPN অ্যাপে পাবেন।

AtlasVPN অ্যাপটি ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য বা ব্রাউজিং অভ্যাস সংরক্ষণে লিপ্ত হয় না। বরং, অ্যাপটি ভিপিএন শিল্ডিং এবং টানেলিং পরিষেবা দিয়ে আপনার 4k স্ট্রিমিং-এ অবিরাম সমর্থন দিতে পারে। অন্যান্য অ্যাপের বিপরীতে, আপনি পরিষেবাগুলি পেতে অনেক মোবাইল ডিভাইস সংযুক্ত করতে পারেন। অ্যাপটি ডেটা ফাঁস হওয়ার সম্ভাবনাকে নিশ্চিহ্ন করতে পারে। AtlasVPN অ্যাপ ব্যবহারের আরেকটি ইতিবাচক দিক হল MultiHop+। এটি বিভিন্ন ভিপিএন পরিষেবার এনক্রিপশন স্তরগুলির মধ্যে সাধারণ হপিং।

Read More: আর ঠকবেন না গ্রাহকেরা! এবার থেকে iPhone 15-এর রিটেল বক্স থেকেই জানতে পারবেন সেটি আসল না নকল

6. Windscribe VPN

Windscribe Vpn
Windscribe Vpn

Pros :

  • মাসিক ডেটা ভাতা বিনামূল্যে 10 জিবি
  • পছন্দের নেটওয়ার্কের হোয়াইটলিস্টিং সম্ভব।কাস্টম OpenVPN কনফিগারেশন আমদানি করা যেতে পারে

Cons:

10 জিবি টরেন্ট ডেটার পরে, সাবস্ক্রিপশন চার্জ হিসাবে মোটা দাম দেওয়া হবে। ইন্টারনেটের গতি প্রতিযোগীদের তুলনায় কম।বিনামূল্যের সংস্করণে, Windscribe VPN অ্যাপ আপনাকে বিনামূল্যে 10 GB পর্যন্ত VPN ডেটা দিতে পারে। আপনি একটি ট্যাপ দিয়ে সহজেই অ্যাপের সাথে সংযোগ করতে পারেন। 10 টিরও বেশি দেশে, আপনি বিনামূল্যে সংস্করণে ভিপিএন সার্ভারগুলি খুঁজে পেতে পারেন৷ আপনি যদি পরিষেবার সাথে সন্তুষ্ট না হন বা কাজ করার সময় কোনো সমস্যায় পড়েন, আপনি আপনার কাস্টমাইজড OpenVPN কনফিগারেশন যেকোনো VPN সার্ভারে আমদানি করতে পারেন এবং এর সাথে সংযোগ করতে পারেন। এমনকি, আপনি এই পরিষেবার মাধ্যমে যেকোনো প্রতিযোগীর ভিপিএন সার্ভারের সাথে সংযোগ করতে পারেন। এটি আপনাকে সুরক্ষা ঢালের সাথে সংযুক্ত রাখতে পারে।

যেহেতু Windscribe VPN অ্যাপে প্রতি মাসে মাত্র 10 GB VPN ডেটা বিনামূল্যে, তাই আপনি এটি অর্থনৈতিকভাবে ব্যবহার করতে পারেন। এর জন্য, আপনি হোয়াইটলিস্টিংয়ের সুবিধা নিতে পারেন যেখানে আপনি আপনার পছন্দের সংযোগটিকে নিরাপদ হিসাবে তালিকাভুক্ত করতে পারেন এবং অজানা উত্সগুলির জন্য, আপনাকে ঝুঁকি বোতামটি সক্রিয় করতে হবে। সুতরাং, এই ক্ষেত্রে, আপনি নিরাপত্তার জন্য Windscribe VPN অ্যাপ ব্যবহার করতে পারেন। আপনি অ্যাপে আপনার সমস্ত তথ্য এবং কার্যকলাপ এনক্রিপ্ট করতে পারেন, তাই এই অ্যাপে স্নুপিং বা তথ্য লগ করা সম্ভব নয়।

7) Hide.me ভিপিএন

Hide.me ভিপিএন
Hide.me ভিপিএন

Pros :

  • 2,000 টিরও বেশি VPN সার্ভার কাজ করছে।
  • মাল্টিহপিং সুবিধা
  • আইপি অ্যাড্রেস ছদ্মবেশী হতে পারে

Cons :

বেশ জটিল ইউজার ইন্টারফেস বাগ সমস্যা রয়েছে এর মধ্যে। VPN অ্যাপটি শুধুমাত্র আপনার অনলাইন ক্রিয়াকলাপই নয় বরং আপনার আইপি ঠিকানাটিও অনলাইন বর্বরদের কাছ থেকে ছদ্মবেশিত হতে পারে। এই অ্যাপটির স্টকে 2000 টিরও বেশি VPN সার্ভার রয়েছে এবং মাল্টিহপিং সুবিধার কারণে, আপনি আপনার পছন্দের উপর ভিত্তি করে এই সার্ভারগুলির যেকোনো একটিতে স্থানান্তর করতে পারেন৷ আপনাকে VPN সার্ভারে উপলব্ধ সেরা বিকল্প দেওয়ার জন্য অটো-সার্ভার নির্বাচন মোডও রয়েছে৷ এই সমস্ত সময়ে, আপনার আইপি ঠিকানাটি ছদ্মবেশে থাকবে। এই অ্যাপটি আপনাকে অনলাইন ক্রিয়াকলাপ বা যেকোনো আইনি সমস্যায় ভূ-নিষেধাজ্ঞাগুলি বাইপাস করতেও সহায়তা করে৷

আপনি হাইডে অ্যাকশন মোডে WireGuard, OpenVPN বা IKEv2 প্রোটোকল পাবেন।VPN অ্যাপ এবং আপনি যখনই প্রয়োজন তখন এই প্রোটোকলগুলির যেকোনো একটিতে স্যুইচ করতে পারেন। আপনি যদি হটস্পট শিল্ডে স্বয়ংক্রিয় কিল সুইচটি মিস করে থাকেন তবে আপনি সেই বোতামটি এখানে পাবেন। এত কিছুর পরেও, আপনি যদি ইন্টারনেটের গতি নিয়ে চিন্তিত হন তবে লুকিয়ে রাখুন। অ্যাপ নিশ্চিত করতে পারে যে এটি আপনাকে গিগাবিট স্তরে পৌঁছে ব্রাউজিং গতি দেয়।

Read More: Tablets : মাত্র ১০ হাজার টাকার মধ্যে পেয়ে যান সেরা ৫ টি মডেলের ট্যাবলেট, রইল বিস্তারিত