Health Tips : স্মার্টফোনের প্রকোপ থেকে চোখ রক্ষা করতে কাজে লাগান এই বিশেষ কয়েকটি টিপস, ফল মিলবে হাতে-নাতে

Smartphone vision syndrome: স্মার্টফোনের প্রকোপ থেকে চোখ রক্ষা করতে খেয়াল রাখুন এই ৭টি জিনিস!

0
116
Health Tips স্মার্টফোনের প্রকোপ থেকে চোখ রক্ষা করতে কাজে লাগান এই বিশেষ কয়েকটি টিপস
Health Tips

বর্তমান সময়ে বহু মানুষ রয়েছেন যারা দীর্ঘসময় মোবাইল ফোন বা কম্পিউটারের সামনে কাটিয়ে থাকেন। যার ফলস্বরূপ চোখের উপরে ব্যাপক রকমের চাপ পড়ে এবং পরবর্তীতে দৃষ্টি শক্তিতে সমস্যা লক্ষ্য করা যায়। যদিও এই সিনড্রোম অন্ধত্বের কারণ হতে পারে না যদি খুব বেশি প্রভাব না হয়ে থাকে। তবে দৃষ্টিশক্তি কমে যাওয়া থেকে শুরু করে আরো নানান ধরনের সমস্যা হতে পারে ব্যবহারকারীদের। শুধুমাত্র কটি বিষয় খেয়াল রাখলেই কিন্তু স্মার্টফোনের এই খারাপ প্রভাব থেকে আপনারা মুক্ত হতে পারেন। চলুন সময় নষ্ট না করে শুরু করা যাক আজকের এই বিশেষ প্রতিবেদন যেখানে আমরা স্মার্টফোনের ব্যবহার থেকে চোখ রক্ষার দারুন কয়েকটি টিপস শেয়ার করব।

১) ফন্টের আকার বাড়ান:

যেহেতু স্মার্ট ফোন ব্যবহার করলে চোখের উপর অনেকটাই চাপ পড়ে তাই এবার থেকে কোনরকম চ্যাটিং এপ্লিকেশন অথবা কোন বিশেষ অ্যাপ ব্যবহার করাকালীন টেক্সট সাইজ অবশ্যই বাড়িয়ে দেবেন। কারণ ছোট ছোট টেক্সট কিন্তু চোখে বেশি প্রভাব সৃষ্টি করে আমাদের। চাইলে এই ব্যাপারটি আপনারা নিজেরাই পরীক্ষা করে দেখতে পারেন।

২) মোবাইল স্ক্রিনের উজ্জ্বলতা কমান:

চোখের উপর চাপ কমাতে আপনারা ফোনের ডিসপ্লেতে স্ক্রিনের উজ্জ্বলতা কমিয়ে ফেলুন। এতে আপনার ফোন সামঞ্জস্য হবে আপনার চোখের সাথে। এছাড়াও আজকাল অনেক ফোনে ব্রাইটনেস বা উজ্জ্বলতার জন্য বহু রকমের সেটিংস থাকে যেগুলো কেউ আপনারা কিন্তু ভালোভাবে কাজে লাগাতে পারেন।

Read More: Health Tips : দিন দিন ভারতে বাড়ছে হার্ট অ্যাটাকের পরিমাণ, জেনে নিন কি বলছেন বিশেষজ্ঞরা!

৩) দূরত্ব বজায় রাখুন:

মোটামুটি ১৬ থেকে ১৮ ইঞ্চি দূরত্ব বজায় রাখলেও আপনি কিন্তু ফোনের স্ক্রিনে সবকিছু দেখতে সক্ষম হবেন। তাই যতটা সম্ভব দূরত্ব বজায় রাখুন নয়তো জুম অপশন ব্যবহার করে ফোন দেখার চেষ্টা করুন। এতে স্মার্টফোনের এই সিনড্রোমের প্রভাব কিন্তু চোখের উপর অনেকটাই কম পড়বে এবং আপনার চোখ দৃষ্টিশক্তি বজায় রাখতে ভালোভাবেই সক্ষম হবে।

৪) নাইট মোড:

স্মার্ট ফোন ভিশন সিনড্রোম থেকে বাঁচতে এটাও কিন্তু একটা দারুন অপশন। আজকালকার বেশিরভাগ স্মার্টফোনে একটা নাইট মোডের বৈশিষ্ট্য রয়েছে যা আপনারা খুব সহজেই চোখের উপর চাপ কমাতে কাজে লাগাতে পারেন। চোখ রক্ষা করার এর থেকে আর সহজ উপায় হয় না।

৫) চোখের পলক ফেলুন:

ফোনে যাই কাজ করুন না কেন অবশ্যই সময়ে সময়ে চোখের পলক ফেলতে ভুলবেন না! অনেক ক্ষেত্রেই কিন্তু এই ব্যাপারটি আমরা ভুলে যাই যার ফলস্বরূপ চোখের কোনরকম বিশ্রাম হয় না এবং চাপ বেড়ে যায়। সময় করে চোখের পলক ফেলুন এবং চোখকে আদ্র রাখুন। তারপর পুনরায় আবার বিষয়বস্তুর দিকে ফোকাস করুন। এতে আপনার চোখ নির্দিষ্ট সময় অন্তর বিশ্রাম পাবে।

Read More: Health Tips : রোজগার ডায়েটে রাখুন এই বিশেষ কয়েকটি সুপার ফুড, মস্তিষ্কের বিকাশ হবে দারুন।

৬) অন্ধকারে ফোন ব্যবহার করা থেকে বিরত থাকুন:

লাইট বন্ধ করে অথবা একেবারে অন্ধকার জায়গায় কখনোই ফোন ব্যবহার করবেন না বা কোন গেম খেলবেন না। চারপাশের পরিবেশ অবশ্যই আলোকিত থাকবে এরকম জায়গায় আপনার স্মার্টফোন ব্যবহার করুন। এতে আপনার চোখের স্বাস্থ্য খুবই ভালো থাকবে এবং কোন রকমের ক্ষতি হবে না।