USB-C cable ও CarPlay নিয়ে সমস্যায় পড়ছেন iPhone 15 এর ক্রেতারা, জানুন বিস্তারিত

Apple iPhone 15 আইফোন কিনতে আগ্রহী? জেনে নিন এই বিশেষ সমস্যার ব্যাপারে নয়তো পস্তাবেন পরে।

1
120
iPhone 15 buyers are having problems with USB-C cable and CarPlay, know the details
iPhone 15

চলতি মাসের শুরুতেই অ্যাপল তাদের সর্বশেষ স্মার্টফোন লাইনআপ আইফোন 15 (iPhone 15) সিরিজ লঞ্চ করেছে।লঞ্চ হওয়ার পর থেকেই ধীরে ধীরে বাড়ছে এর ক্রেতার সংখ্যা। দেশের প্রতিটা কোনাতেই বহু মানুষ আইফোনের এই মডেলটি (iPhone 15) কেনার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন ইতিমধ্যে। যদি আপনিও iphone 15 কেনার কথা ভাবছেন তাহলে অবশ্যই আজকের এই প্রতিবেদনটি আপনার জন্য গুরুত্বপূর্ণ কারণ এই ফোন সম্পর্কিত বেশ কিছু সমস্যার কথা আমরাই প্রতিবেদনে তুলে ধরতে চলেছি। প্রসঙ্গত উল্লেখ্য নতুন লঞ্চ হওয়া আইফোনের এই সিরিজটি বেশ কয়েকটি আপগ্রেড সহ এসেছে যার মধ্যে রয়েছে USB-C cable। কিন্তু এই আপগ্রেড করা চার্জিং সিস্টেম ব্যবহারকারীদের জন্য কার প্লেকে প্রভাবিত করছে বলে জানা গিয়েছে। একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুসারে জানা যাচ্ছে, একাধিক আইফোন 15 ব্যবহারকারীরা বিভিন্ন ফোরামে অভিযোগ করতে গিয়েছিলেন যে তাদের নতুন ডিভাইসের সাথে কাজ করার জন্য কার প্লেকে পেতে অক্ষম তারা। আসলে এই চার্জিং পোর্টের কার প্লে ব্যবহারকারীদের প্রভাবিত করার কিছু সাধারন সমস্যা রয়েছে।

Read More: Free VPN App : কোনরকম ঝুঁকি ছাড়াই ব্যবহার করুন এই ভিপিএনগুলি, রইল বিস্তারিত

এই কার্যকারিতা সমস্যাগুলির মধ্যে একাধিক USB-A থেকে USB-C তারের সাথে সংযুক্ত ছিল৷ সাম্প্রতিক কিছু মডেল সহ বেশ কয়েকটি গাড়ি শুধুমাত্র USB-A পোর্ট সহ আসে এবং USB-C পোর্ট নেই৷ এর জন্য ব্যবহারকারীদের একটি USB-A থেকে USB-C তারের প্রয়োজন৷ প্রতিবেদনে দাবি করা হয়েছে যে বাজারে উপলব্ধ সমস্ত USB-A থেকে USB-C তারগুলি সঠিকভাবে কাজ করছে না। তদুপরি, নির্দিষ্ট যানবাহনে কাজ করে এমন কিছু তারগুলি অন্যগুলিতে কাজ করছে না। একজন Reddit ব্যবহারকারী জানিয়েছেন,“আমি আজ সকালে আমার গাড়িতে উঠেছিলাম এবং Carplay ব্যবহার করার জন্য USB-A থেকে USB-C কর্ড দিয়ে আমার ফোন প্লাগ ইন করেছি, এবং দেখতে পেয়েছি এটি সংযোগ করছে না।এটা চার্জ, কিন্তু কোন CarPlay. আমার ফোনে আমার কারপ্লে সেটিংসে, এটি আমার গাড়ির নাম বলে যেন এটি সংযুক্ত ছিল, কিন্তু স্ক্রিনে কিছুই দেখা যাচ্ছে না।আমি একটি ডিলারশিপে কাজ করি তাই আমি এটি বিভিন্ন গাড়ির গুচ্ছে চেষ্টা করেছি এবং কিছুই কাজ করেনি। আমার গাড়িতে কোনো ইউএসবি-সি পোর্ট নেই, তাই আমি 2023 মডেলে অ্যাপল-সাপ্লাই করা C থেকে C কেবল ব্যবহার করে দেখেছি এবং এতে কোনো সমস্যা হয়নি। তাই মনে হচ্ছে হয় USB-A থেকে USB-C কারপ্লেকে অনুমতি দেয় না, অথবা এটি কেবল নন-অ্যাপল চার্জারগুলির সাথে আর কাজ করে না।”

Read More: iPhone 15 series এর সব ফোনে রয়েছে ঢালাও অফার।

অন্যান্য কারপ্লে ব্যবহারকারীরাও একই ধরনের সমস্যার সম্মুখীন হওয়ার কথা জানিয়েছেন। ইতিমধ্যে, কিছু ব্যবহারকারী বেলকিনের বুস্টচার্জ ইউএসবি-এ থেকে ইউএসবি-সি কেবল ব্যবহার করে একটি USB-A পোর্টের সাথে CarPlay– সফলভাবে কাজ করতে সক্ষম হয়েছেন। যাইহোক, অন্য ব্যবহারকারীদের সাথে এটি ঘটেনি।
অন্য আইফোন 15 ব্যবহারকারী দাবি করেছেন: “2টি ভাল মানের তারের চেষ্টা করার পরে আমি এ বিষয়ে অ্যাপল সাপোর্টকে কল করেছি। তারা বিভিন্ন সম্ভাব্য প্রতিকারের মাধ্যমে এগিয়ে গিয়েছিল যা কাজ করেনি। একটি উপযুক্ত অ্যাডাপ্টার পাওয়ার পরে ফোনের সাথে সরবরাহ করা কেবলটি চেষ্টা করতে সম্মত হয়ে কলটি শেষ হয়েছিল। আমি যখন বাড়িতে ফিরে আমি আরো 4 তারের চেষ্টা. তাদের মধ্যে 3 জন কাজ করেছে, এগুলি সনি, স্যামসাং এবং নিন্টেন্ডো (আমি মনে করি) থেকে। আজ আমি অ্যাপল কেবল + অ্যাডাপ্টার চেষ্টা করেছি এবং এটিও কাজ করে। ভাল মানের তারগুলি (এর মধ্যে 3টি) আগে আমাকে কোনও সমস্যা দেয়নি, প্রধানত চার্জিং কিন্তু একটি উচ্চ গতির পিসি থেকে ভিআর হেডসেট সংযোগ। আইফোন থেকে উইন্ডোজ পিসি সংযোগ তাদের মধ্যে একটির সাথে ভাল কাজ করেছে (আমি আইটিউনসে আমার ফোনের সাথে সংযোগ করতে পারি)। আমি সন্দেহ করি যে একটি স্পেসিফিকেশন পয়েন্ট আছে যা 3টি “ভাল মানের” তারগুলি মিস করেছে। যদি তাই হয়, আমি জানি না এটি গাড়ি বা আইফোন যা এই বিশেষত্ব সম্পর্কে বিশেষ”।

Read More: Free VPN App : কোনরকম ঝুঁকি ছাড়াই ব্যবহার করুন এই ভিপিএনগুলি, রইল বিস্তারিত

কিছু ব্যবহারকারী এও উল্লেখ করেছেন যে বিভিন্ন ধরনের তারের চেষ্টা করা, বিশেষ করে পরিচিত ব্র্যান্ডের এবং ডেটা স্থানান্তর সমর্থন সহ ‌কারপ্লে-কে কাজ করার সর্বোত্তম উপায় বলে মনে হচ্ছে। যাইহোক, এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে কিছু ব্যবহারকারী তাদের আইফোন 15 কারপ্লে এমনকি অ্যাপলের অ্যাডাপ্টার এবং তারের সাথে কাজ করতে পারেনি। একজন ব্যবহারকারী হাইলাইট করেছেন, “আমারও ঠিক একই সমস্যা আছে। বিভিন্ন উচ্চ মানের তারের চেষ্টা করেছেন (এবং কিনেছেন), কিছুই কাজ করে না। সমস্ত সমস্যা সমাধানের স্ক্রিপ্ট এবং AppleCare+ এর মধ্য দিয়ে গেছে। একটি আইফোন 15 বা একটি iOS 17 সমস্যা বলে মনে হচ্ছে।”
ব্যবহারকারীদের একজন বলেছেন যে সমস্যাটি অ্যাপলকে জানানো হয়েছে এবং সংস্থাটি সমস্যার সমাধানের জন্য কাজ করছে। অ্যাপল কিছু তারের সাথে iPhone 15 এর সামঞ্জস্যতা উন্নত করতে একটি সফ্টওয়্যার আপডেট রোল আউট করতে পারে, অথবা কোম্পানি USB-C কেবলগুলি নির্দিষ্ট করতে পারে যা নতুন আইফোনগুলির সাথে কাজ করবে। অভিযোগগুলি কেবলমাত্র USB-A সংযোগ পোর্টের মধ্যে সীমাবদ্ধ গাড়ির মালিকদের কাছ থেকে আসেনি, এমন কিছু ব্যবহারকারীর কাছ থেকে অন্যান্য রিপোর্ট ছিল যাদের USB-C পোর্ট এবং এমনকি ওয়্যারলেস ‌কারপ্লে- সহ যানবাহন রয়েছে৷ একটি প্রতিবেদনে পরামর্শ দেওয়া হয়েছে যে কিছু সাম্প্রতিক সংযোগ সমস্যার জন্য ভিপিএন দায়ী হতে পারে। যাইহোক, একটি VPN বন্ধ করা সমস্ত ব্যবহারকারীর জন্য কাজ করে না।