বার্ধক্য আসার আগে ঘুরে আসুন ভারতের এই কয়েকটি জায়গা, বিশ্বের প্রতি কোন থেকে এখানে আসে টুরিস্ট

0
147
Best places to visit india বার্ধক্য আসার আগে ঘুরে আসুন ভারতের এই কয়েকটি জায়গা, বিশ্বের প্রতি কোন থেকে এখানে আসে টুরিস্ট
Best places to visit india

ভ্রমণ প্রেমীদের জন্য আমরা নিয়ে চলে এসেছি আজকের এই বিশেষ প্রতিবেদন! আর কিছুদিনের মধ্যেই উৎসবের মরশুম শুরু হয়ে যাচ্ছে আর এই সময়ে লম্বা ছুটি থাকায় অনেকেই হয়তো ছোটখাটো ট্যুর প্ল্যান করার কথা ভাবছেন। আজকের এই বিশেষ প্রতিবেদনের তাই আমরা অসাধারণ কিছু জায়গার কথা আপনাদের সামনে তুলে ধরবো যা ভারতের বিভিন্ন কোনায় অবস্থিত। তবে শুধুমাত্র এই সিজনে নয় আপনারা কিন্তু যে কোন সিজনেই জায়গাগুলি ঘুরে আসতে পারেন খুব সহজে। চলুন তাহলে শুরু করা যাক।

১) ওয়েনাদ ( কেরালা):

কেরালার ওয়েনাদ ভ্রমণ ভ্রমণপ্রেমীদের কাছে কিন্তু একটা দারুণ অভিজ্ঞতা হতে পারে। এই হিলস্টেশনটি তার প্রাণবন্ত সবুজ,তাজা বাতাস এবং মশলা বাগানের জন্য পরিচিত। এছাড়াও আপনারা এখানে একটা অভয়ারণ্য দেখতে পারবেন যেখানে বাইসন, হাতি, বাঘ থেকে শুরু করে চিতা সব কিছুরই দর্শন মিলবে। তবে ওয়েনাদ পরিভ্রমণের জন্য যদি আপনি বসন্তকাল অর্থাৎ মার্চ মাস নাগাদ (Best places to visit india in March)যেতে পারেন তাহলে খুবই ভালো হয়।। অসাধারণ প্রাকৃতিক পরিবেশ ছাড়াও এখানে মুথানগা অভয়ারণ্য, বনসুরা সাগর বাঁধ এবং সুচিপাড়া জলপ্রপাত দেখতে পারবেন।

কিভাবে পৌঁছবেন: এখানকার নিকটতম বিমানবন্দর এবং নিকটতম রেলওয়ে স্টেশন হলো কালিকট। এখান থেকে আপনি ওয়েনাদ পৌঁছানোর জন্য একটা ট্যাক্সি বা স্থানীয় পরিবহন যেমন বাস পেয়ে যাবেন।

২)গোয়া:

শীত হোক বা বসন্ত সর্বদাই ভ্রমণের গাইড গুলোতে একেবারে উপরে স্থানে আপনি গোয়াকে পাবেন। তবে মার্চ মাসে যদি আপনি গোয়া যান তাহলে সব থেকে বেশি আদর্শ হবে কারণ এখানে হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী ফাল্গুন মাসে শিগমো উৎসব হয়ে থাকে। এই উৎসবে যেতে পারলে আপনি ভারতীয় পৌরাণিক কাহিনী এবং লোক কাহিনীর অনেক দৃশ্য দেখতে পারবেন। গোয়াতে থাকাকালীন অবশ্যই সমুদ্র সৈকতে সময় কাটাতে ভুলবেন না। এছাড়াও এখানে জাতীয় উদ্যান আর দুধ সাগর জলপ্রপাত আপনি দেখতে পারবেন।

কিভাবে পৌছবেন: গোয়া বিমানবন্দর, রেলপথ এবং সড়ক পথ ভারতের সমস্ত বড় শহর গুলোর সঙ্গে ভালোভাবে সংযুক্ত রয়েছে তাই যাতায়াতের অসুবিধা হবে না।।

৩) আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ:

ভারতের একটি অসাধারণ দর্শনীয় স্থানের মধ্যে রয়েছে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ। উৎসবের মরশুমে অথবা বসন্তকাল মানে মার্চ মাসে (Best places to visit india in March)আপনারা কিন্তু এই জায়গাটি ভ্রমনে আসতে পারেন। এখানকার সুন্দর সমুদ্র সৈকত এবং প্রাকৃতিক পরিবেশ আপনাকে নিঃসন্দেহে মুগ্ধ করবে। অবশ্যই এখানে আসলে সামুদ্রিক খাবার খেতে ভুলবেন না।। এখানে থাকাকালীন আপনি হ্যাভলক এবং নীল দ্বীপপুঞ্জে যেতে পারেন। হাতে সময় থাকলে অবশ্যই এখানকার সেলুলার জেল (পূর্বে কালাপানি নামে পরিচিত) দেখে যাবেন।

কিভাবে পৌছবেন?

রাজধানী পোর্ট ব্লেয়ার থেকে আকাশ ও সমুদ্রপথে পৌঁছানো যেতে পারে। কারণ এখানে কোন সড়ক বা রেল নেটওয়ার্ক মূল ভূখণ্ডের সঙ্গে যুক্ত নেই।।

৪) রামেশ্বরম ( তামিলনাড়ু ):

ভারতের অন্যতম পবিত্র শহর এবং একটি তীর্থস্থান হিসেবে পরিচিত রামেশ্বরম। ভারতের মূল ভূখণ্ড থেকে বেশ খানিকটা দূরে এবং পাম্বান চ্যানেল দ্বারা শ্রীলঙ্কা থেকে জায়গাটি বিচ্ছিন্ন। এই শহরে বিন্দু বিন্দু ভাবে ছড়িয়ে থাকা অনেক মন্দির, পামবান ব্রিজ, সমুদ্র সৈকত এবং ধনুশকোডি দর্শনীয় স্থান।

কিভাবে পৌছবেন?

এখানকার নিকটতম বিমানবন্দর মাদুরাইতে। তবে আপনারা রামেশ্বরমে সড়ক এবং ট্রেন দাড়াও পৌঁছতে পারবেন।

৫) উদয়পুর (রাজস্থান)

উৎসবের সিজনে অথবা বসন্তের প্রথম দিকে উদয়পুর হয়ে উঠতে পারে আপনাদের জন্য অন্যতম পর্যটন কেন্দ্র। তবে মার্চ মাসে গেলে আপনারা গঙ্গাউর উৎসব দেখতে পারবেন। হোলিকা দহনের একদিন পরেই উৎসব শুরু হয় এবং গোটা শহরের এবং প্রতিটা ঘাট অসাধারণভাবে সাজানো হয়।। উদয়পুরে থাকাকালীন সাজনগড় ফোর্ট, সিটি প্যালেস, জগদীশ মন্দির, বাগোড় কি হাভেলি সহ বেশ কয়েকটি জায়গা অবশ্যই দেখে নিতে ভুলবেন না। এখানকার ঐতিহ্যবাহী খাবার খাওয়ার অবশ্যই চেষ্টা করবেন সাথে মতি মাগরি এবং কারনিমাতা মন্দির হলো সূর্যাস্তের দুটি অসম্ভব সুন্দর পয়েন্ট যেখানে যেতে ভুলবেন না। অতিরিক্ত হাতে সময় থাকলে কুম্ভালগড় এবং চিতরগড় ঘুরে আসতে পারেন।

কিভাবে পৌছবেন?

ট্রেন বিমান অথবা সড়কপথে খুব সহজেই আপনার এখানে পৌঁছে যাবেন।

৬) জয়পুর, রাজস্থান:

রাজস্থানের আরেকটি অত্যন্ত সুন্দর পর্যটন কেন্দ্র হলো জয়পুর। এখানকার আমের ফোর্ট, নাহারগড় ,জয়গড় দুর্গ ,সিটি প্যালেস, হাওয়া মহল এবং অ্যালবার্ট হল মিউজিয়াম দর্শনীয় স্থান। রাজস্থানী রান্না অবশ্যই চেখে দেখতে পারেন।

কিভাবে পৌছবেন?

জয়পুর বিমানবন্দর এবং রেলওয়ে স্টেশন দেশের বাকি অংশের সাথে খুব ভালোভাবে সংযুক্ত। সড়কপথে ও প্রবেশ করতে পারেন।

Read More: Kolkata : জেনে নিন শতবর্ষ পুরনো কলকাতার এই মিষ্টির দোকান গুলির নাম, রইল বিস্তারিত

৭) মথুরা বৃন্দাবন, উত্তর প্রদেশ:

ভগবান শ্রীকৃষ্ণের জন্মস্থান বলে বিখ্যাত মথুরা মার্চ মাস থেকে শুরু করে যে কোন সময় কিন্তু ভ্রমণের একটি আদর্শ স্থান। মথুরা থেকে মাত্র ১৫ কিলোমিটার দূরে অবস্থিত বৃন্দাবন যে শহরে ভগবান শ্রীকৃষ্ণ তার শৈশব কাটিয়েছিলেন বলে কথিত রয়েছে। এই শহরে গোটা বছর ধরে লক্ষ লক্ষ ভক্তদের সমাগম হয়ে থাকে। এই শহরকে বিধবাদের শহর বলা হয়। স্বামীর মৃত্যুর পর হাজার হাজার বিধবাদের বাসস্থান এখানে তাই। মথুরা এবং বৃন্দাবন ভ্রমণ করার সময় অবশ্যই প্রেম মন্দির, গোবর্ধন পাহাড়, বিড়লা মন্দির, ইসকন মন্দির এবং সরকারি জাদুঘরের মতো সাইটগুলোতে ভ্রমণ করতে ভুলবেন না।

কিভাবে পৌছবেন?

দিল্লি থেকে সহজেই সড়ক পথের মাধ্যমে আপনারা মথুরা বৃন্দাবন পৌঁছতে পারেন।

৮) ঋষিকেশ,উত্তরাখন্ড:

বিশ্বের যোগ ব্যায়ামের রাজধানী হিসেবে পরিচিত। মার্চ মাসে এখানে আন্তর্জাতিক যোগ উৎসবের আয়োজন হয়। এটি দেখতে চাইলে অবশ্যই কিন্তু আপনাদের মার্চ মাসে (Best places to visit india in March)দেখতে হবে। যোগাসন অনুশীলন করা বা গঙ্গা নদীর তীরে ধ্যান করার পাশাপাশি এখানে আরও বেশ কিছু শান্তিপূর্ণ জিনিস রয়েছে। এছাড়াও হোয়াইট ওয়াটার রাফটিং থেকে শুরু করে ট্র্যাকিংয়ের জন্য আদর্শ স্থান এই জায়গাটি।

কিভাবে পৌছবেন?

এখানকার নিকটতম বিমানবন্দর দেরাদুন এবং নিকটতম রেলওয়ে স্টেশন হরিদ্বার। সড়ক পথেও আপনারা ঋষিকেশ যেতে পারেন।

৯) শান্তিনিকেতন, পশ্চিমবঙ্গ:

শান্তিনিকেতন হল সেই জায়গা যেখানে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর বসন্ত উৎসবের প্রথা শুরু করেছিলেন। শান্তিনিকেতন ভ্রমণ আপনারা সারা বছর ধরেই করতে পারেন তবে যদি বসন্ত উৎসবের সময় অর্থাৎ মার্চ মাস নাগাদ এখানে যেতে পারেন তাহলে তো কথাই নেই (Best places to visit india in March)। বসন্ত উৎসব উপলক্ষে এখানে সঙ্গীত এবং নৃত্যের একটি দীর্ঘ শোভাযাত্রা হয়ে থাকে। ঠাকুরের কবিতা পাঠ করা হয় এবং বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা হলুদ পোশাক পরে।

কিভাবে পৌছবেন?

এখানকার নিকটতম বিমানবন্দর কলকাতা এবং শান্তিনিকেতনের নিকটতম রেলওয়ে স্টেশন বোলপুর।

Read More: Kolkata : কলকাতার ১৪ টি দর্শনীয় স্থান, যেখানে না গেলে বাকি থেকে যায় এই শহরকে চেনা!

১০) লেহ,লাদাখ:

পৃথিবীর স্বর্গ বলতে এই জায়গা কে বোঝায়। যদি আপনারা মার্চ মাসে লেহ তে পারেন সে ক্ষেত্রে বরফে আচ্ছাদিত এবং পরিষ্কার নীল আকাশ দেখতে পারবেন। দিল্লি থেকে মানালি বা কারগিল হয়ে আপনারা এখানে রোড ট্রিপ এর মাধ্যমে আসতে পারেন। লাদাখ জুড়ে আপনি অনেক মঠ দেখতে পারবেন পাশাপাশি নুব্রা ভ্যালি, প্যাংগঙ লেকএবং খারদুংলা পাস দেখতে পারবেন।

কিভাবে পৌছবেন?

লেহ বিমানবন্দর ভারতের প্রধান শহরগুলোর সঙ্গে খুব সুন্দর ভাবেই যুক্ত রয়েছে। চাইলে সড়ক পথেই যেতে পারেন।

১১) অমৃতসর, পাঞ্জাব

ঐতিহাসিক স্থান হিসেবে হোক বা খাবারের জায়গা সব দিক থেকেই অমৃতসর বা পাঞ্জাবের ভূমিকা রয়েছে। এখানে গেলে অবশ্যই ভুল করে স্বর্ণমন্দির দেখতে ভুলবেন না যা শিখ ধর্মের একটি গুরুত্বপূর্ণ ধর্মীয় স্থান। এছাড়াও এখানে রয়েছে জালিয়ানওয়ালাবাগ এবং পার্টিশন মিউজিয়াম। ভারতের স্বাধীনতা সংগ্রামের একটি ল্যান্ডমার্ক এই দুই জায়গা। অমৃতসরে থাকাকালীন উত্তর ভারতীয় সুস্বাদু খাবার যেমন অমৃতসারি কুলচা, ছোলে ভাটুরে খেতে ভুলবেন না।।

কিভাবে পৌছবেন?

বিমান সড়ক পথ অথবা ট্রেনের মাধ্যমে খুব সহজেই পৌঁছতে পারবেন। দেশের বেশিরভাগ বড় শহর বিশেষত উত্তর ভারতের সাথে এখানকার সড়ক যোগাযোগ খুবই ভালো।

১২) লাক্ষাদ্বীপ:

ভ্রমণকারীদের স্বর্গ এই লাক্ষাদ্বীপ। মনোরম আবহাওয়ার সাথে অসাধারণ প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে চাইলে নিঃসন্দেহে আপনারা লাক্ষাদ্বীপ বেছে নিতে পারেন। আগাত্তি দ্বীপে স্নরকেলিং এবং কাল্পিনি দ্বীপে স্কুবা ডাইভিং এর মত কার্যকলাপ আপনারা উপভোগ করতে পারবেন।

কিভাবে পৌছবেন?

আকাশ এবং সমুদ্রের মাধ্যমে আপনারা লাক্ষাদ্বীপ পৌঁছতে পারেন।

Read More: Kedarnath Yatra: সম্প্রতি রয়েছে কেদারনাথ যাওয়ার প্ল্যান? ট্রেকিংয়ের সময় যা কিছু মাথায় রাখবেন

১৩) গোকর্ণ, কর্ণাটক:

গোয়ার মতো সমুদ্র সৈকত অনুভব করতে চাইলে আপনারা এই জায়গাটিকে বেছে নিতে পারেন। খুব সুন্দর সমুদ্র আর বালির দৃশ্য দেখার জন্য একেবারে আদর্শ স্থান।

কিভাবে পৌছবেন?

নিকটতম বিমানবন্দর গোয়ার ডাবোলিমে। নিকটতম রেলওয়ে স্টেশন আনকোলা।

১৪) আলমোড়া, উত্তরাখন্ড:

পাহাড়ের মধ্যেখানে অবস্থিত এই শহরের অদ্ভুত সৌন্দর্য আপনাকে মুগ্ধ করবে। মনোরম হিমালয় পাহাড় এবং রডোডেনড্রন ফুল নিঃসন্দেহে সুন্দর।

কিভাবে পৌছবেন?

নিকটতম বিমানবন্দর হচ্ছে পন্তনগর। নিকটতম রেলওয়ে স্টেশন কাঠগোদাম। এই উভয় জায়গা থেকে খুব সহজেই ক্যাবে বা বাসে করে আপনারা পৌঁছে যাবেন আলমোড়া।

Read More: Health Tips : আর করতে হবে না কোনো চিন্তা! জেনে নিন সহজেই ওজন কমানোর (Weight Loss) বিশেষ কিছু উপায়

১৫) দার্জিলিং, পশ্চিমবঙ্গ:

কুয়াশাচ্ছন্ন আকাশ এবং সুগন্ধি বাগানের জন্য দার্জিলিং যাওয়ার জন্য মার্চ মাস খুবই বিখ্যাত। তবে এই উৎসবের মরশুমেও আপনারা চাইলে ঘুরে আসতে পারেন এই সুন্দর জায়গাটিতে। চা বাগানের জন্য এই জায়গাটি বিশেষভাবে দর্শনীয়। পাহাড়ের মনোরম শান্ত পরিবেশ, টয়ট্রেন সবকিছু এখানকার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান। এখানে আসলে অবশ্যই চা বাগান এবং মশলা বাগান পরিদর্শন করতে ভুলবেন না।

কিভাবে পৌছবেন?

এখানকার নিকটতম বিমানবন্দর বাগডোগরায় এবং নিকটতম রেলওয়ে স্টেশন নিউ জলপাইগুড়ি। এই উভয় গন্তব্য থেকে খুব সহজেই আপনারা গাড়িতে মন্ত্রমুগ্ধ কারী দৃশ্য উপভোগ করতে করতে পৌঁছে যেতে পারবেন দার্জিলিং।