Health Insurance : জেনে নিন ভারতের সেরা কিছু স্বাস্থ্য বীমা, নিঃসন্দেহে পরিবর্তিত হবে আপনার জীবন

Best health insurance plans: কি কি রয়েছে ভারতের সেরা কিছু স্বাস্থ্য বীমা তালিকায়? ক্রেতারাই বা কি সুবিধা পাবেন?

1
138
Health Insurance : জেনে নিন ভারতের সেরা কিছু স্বাস্থ্য বীমা, নিঃসন্দেহে পরিবর্তিত হবে আপনার জীবন
Health Insurance

বর্তমান যুগের অন্যান্য লাইফ ইন্সুরেন্স পলিসি গুলোর মতই হেলথ ইন্সুরেন্স বা স্বাস্থ্য বীমাও কিন্তু খুব গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। এই কারণেই বিভিন্ন বীমা কোম্পানিগুলো ইতিমধ্যেই দারুন কিছু স্বাস্থ্য বীমা পলিসির (Best health insurance plans) পরিসীমা অফার করছে যা, আপনাকে ব্যাপক কভারেজ দিতে যোগ্য। বাজারে একশোরও বেশি স্বাস্থ্য বীমা প্ল্যান উপলব্ধ রয়েছে। তবে আপনাকে নিজের পছন্দ অনুযায়ী পরিকল্পনা বেছে নিতে হবে যাতে নিজের সুবিধা অনুযায়ী কভারেজ এর সুবিধা আপনাদের মিস করে যেতে না হয়। অধিকন্তু সর্বোত্তম চিকিৎসা বীমা পরিকল্পনায় যে কভারেজ দেওয়া হয় তার জন্য সর্বোত্তম প্রিমিয়ামও রাখা হয়। যদি আপনি এই সেরা হেলথ ইন্সুরেন্সটি বেছে নিতে পারেন তাহলে নগদহীন চিকিৎসা পেতে এবং নিজেদের দাবিগুলো প্রক্রিয়াজাত করতে সক্ষম হবেন। এইভাবে সব মিলিয়ে আপনি একটা অলরাউন্ড কভারেজ, পকেট ফ্রেন্ডলি প্রিমিয়াম এবং সেরা ইন্সুরেন্স পাচ্ছেন।

কিভাবে সেরা স্বাস্থ্য বীমা পরিকল্পনা নির্বাচন করবেন?

কভারেজ সুবিধা দেওয়া হয়:

এটি একটি স্বাস্থ্য বীমা পরিকল্পনা বিচার করার একটি গুরুত্বপূর্ণ প্যারামিটার। প্রস্তাবিত কভারেজের সুযোগ যত বেশি ব্যাপক হবে, পরিকল্পনা তত ভাল হবে। যখন কভারেজ ব্যাপক হয় তখন প্ল্যানটি সর্বোচ্চ চিকিৎসা খরচ কভার করবে এবং আপনার পকেটের বাইরের খরচ কমিয়ে দেবে। সুতরাং, একটি সর্ব-সমেত পরিকল্পনা সর্বদা সুপারিশ করা হয়। বলা হচ্ছে, আপনার নিশ্চিত করা উচিত যে কভারেজ সুবিধাগুলি আপনার প্রয়োজনের জন্য উপযুক্ত যাতে আপনি ঠিক আপনার যা প্রয়োজন তার জন্য অর্থ প্রদান করেন। অপ্রয়োজনীয় কভারেজ বেনিফিট বেছে নেবেন না যা প্রিমিয়াম বাড়িয়ে দেবে। উদাহরণস্বরূপ, যদি আপনার ইতিমধ্যেই বাচ্চা থাকে এবং আপনার পরিবার পরিকল্পনা করে থাকেন, তাহলে মাতৃত্ব কভারেজ সহ একটি পরিকল্পনা বেছে নেওয়া অপ্রয়োজনীয় হবে। আপনার, বিকল্পভাবে, ব্যাপক কভারেজের জন্য অন্যান্য কভারেজ সুবিধাগুলি সন্ধান করা উচিত।

বিমাকৃত পরিমাণ স্তর:

পলিসি দ্বারা প্রদত্ত ন্যূনতম এবং সর্বোচ্চ বিমা পরিমাণের জন্য দেখুন। যে স্বাস্থ্য পরিকল্পনাগুলি উচ্চ কভারেজ স্তরের অনুমতি দেয় তা আরও ভাল হবে কারণ তারা আপনাকে প্রত্যাশিত চিকিৎসা খরচগুলি কভার করার জন্য একটি সর্বোত্তম বিমা করা বেছে নেওয়ার অনুমতি দেবে ৷

প্রিমিয়াম হার:

পলিসির প্রিমিয়াম অন্যান্য অনুরূপ স্বাস্থ্যের তুলনায় সাশ্রয়ী এবং প্রতিযোগিতামূলক হওয়া উচিত বীমা পরিকল্পনা যাইহোক, প্রিমিয়ামের তুলনা করার সময়, প্রিমিয়ামের হার বিচার করার জন্য প্রিমিয়াম চার্জের সাথে অফার করা কভারেজের তুলনা করুন।

ক্যাশলেস হাসপাতালের নেটওয়ার্ক:

নগদবিহীন চিকিত্সা প্রদানের জন্য হাসপাতালের একটি বিস্তৃত নেটওয়ার্ক রয়েছে এমন একটি সর্বোত্তম স্বাস্থ্য বীমা পরিকল্পনা হবে। এটি আপনাকে সহজেই আপনার এলাকায় একটি নেটওয়ার্ক হাসপাতাল সনাক্ত করতে এবং সুবিধাজনক নগদহীন দাবিগুলি পেতে সহায়তা করবে।

পূর্ব-বিদ্যমান অপেক্ষার সময়কাল আপনি বা পরিবারের কোনো সদস্য যদি কোনো পূর্ব-বিদ্যমান অসুস্থতায় ভুগে থাকেন, তাহলে আপনার এমন একটি পরিকল্পনা বেছে নেওয়া উচিত যাতে অপেক্ষার মেয়াদ কম থাকে যাতে এই ধরনের অসুস্থতাগুলি তাড়াতাড়ি কভার করা যায়।

কভারেজ সীমা:

এমন স্বাস্থ্য পরিকল্পনাগুলি বেছে নিন যার কোনও রুম ভাড়ার ক্যাপিং নেই যাতে আপনি খরচের বিষয়ে চিন্তা না করে একটি ব্যক্তিগত এসি রুমে চিকিত্সা করতে পারেন৷ অধিকন্তু, সর্বোত্তম স্বাস্থ্য বীমা পলিসিতে ন্যূনতম কভারেজ সীমাবদ্ধতা এবং কভারেজের আরও সামগ্রিক সুযোগের জন্য কভারেজ সুবিধাগুলির উপ-সীমা থাকা উচিত।

অ্যাড-অন রাইডার:

অনেক স্বাস্থ্য বীমা পরিকল্পনা ঐচ্ছিক রাইডারদের অনুমতি দেয় যা আপনি অতিরিক্ত প্রিমিয়ামে কভারেজ যোগ করতে পারেন। এই রাইডারগুলি আপনার কভারেজ বাড়াতে সাহায্য করে এবং সুপারিশ করা হয়। সুতরাং, ঐচ্ছিক রাইডার আছে এমন প্ল্যানগুলি সন্ধান করুন যাতে আপনি আপনার প্রয়োজন অনুযায়ী আপনার নীতি কাস্টমাইজ করতে পারেন।

প্রিমিয়াম ডিসকাউন্ট:

সেরা স্বাস্থ্য বীমা পরিকল্পনা আপনাকে আকর্ষণীয় প্রিমিয়াম ছাড়ের অনুমতি দেবে যা আপনাকে আপনার প্রিমিয়াম খরচ কমাতে সাহায্য করবে। সুতরাং, উপলব্ধ সেরা ডিসকাউন্টের সন্ধান করুন যাতে আপনার প্রিমিয়ামগুলি সাশ্রয়ী হয়৷

মূল্য সংযোজন সুবিধা:

আধুনিক দিনের স্বাস্থ্য বীমা পরিকল্পনাগুলি তাদের কভারেজে বিভিন্ন ধরনের মান-সংযোজন সুবিধাও অফার করে যেমন বিনামূল্যে চিকিৎসা পরামর্শ, দ্বিতীয় মতামত, সুস্থতা পুরস্কার, স্বাস্থ্য পরীক্ষা ইত্যাদি। সর্বোত্তম স্বাস্থ্য বীমা কভারেজ হবে যার পরিসীমা মূল্য সংযোজন পরিষেবা যা আপনার কভারেজ বাড়ায় এবং আপনাকে অতিরিক্ত কিছু দেয়।

একটি স্বাস্থ্য বীমা পরিকল্পনা হল একটি প্রতিরক্ষামূলক ঢাল যা আপনাকে জরুরী চিকিৎসা বা হাসপাতালে ভর্তির সময়ে উদ্ভূত আর্থিক প্রয়োজন মেটাতে সাহায্য করে। যখন আপনার এবং আপনার পরিবারের জন্য চিকিৎসার প্রয়োজনীয়তার সময় আসে তখন এটি আপনাকে সমর্থনের অনুভূতি প্রদান করে। কিন্তু কোন চিকিৎসা বীমা পরিকল্পনা এবং সর্বোত্তম স্বাস্থ্য বীমা কোম্পানির জন্য আপনার পছন্দ করার আগে, আপনার অবশ্যই স্বাস্থ্য বীমা পরিকল্পনা সম্পর্কে 30-ডিগ্রী ধারণা থাকতে হবে।প্রতিটি স্বাস্থ্য বীমা কোম্পানি কোনো বীমা আবেদন অনুমোদন করার আগে একটি পুঙ্খানুপুঙ্খ মূল্যায়ন পরিচালনা করে। বীমা প্রিমিয়াম নির্ধারণের ক্ষেত্রে নির্দিষ্ট নির্দেশিকা অনুসরণ করা হয়।

পূর্ববর্তী চিকিৎসা ইতিহাস:

গ্রাহকদের তাদের নিজস্ব স্বাস্থ্য রেকর্ড দেখাতে হবে, এটি নিশ্চিত করে যে কোনও বিদ্যমান প্রাক-চিকিৎসা অবস্থা নেই। যেকোন সুযোগে, গ্রাহকের যদি কোনো প্রাক-চিকিৎসা অবস্থা থাকে তবে এটি কোম্পানির নীতি যা তা কভার করা যেতে পারে কিনা তা নির্ধারণ করে। যদি কোম্পানি এটি কভার না করে তবে পলিসিধারক সম্পূর্ণ খরচ বহন করবে।

পরিবারের চিকিৎসা ইতিহাস:

যদি গ্রাহকের পরিবারের নির্দিষ্ট কিছু ব্যাধি থাকে তাহলে সেই পলিসির প্রিমিয়াম অবশ্যই বেশি হবে। কারণ বীমাকৃত ব্যক্তি রক্তে শর্করার মতো জেনেটিক রোগে আক্রান্ত হতে পারেন।

পেশা:

পলিসিধারকের কাজের প্রকৃতি এবং তিনি যে ঝুঁকির সাথে যুক্ত, তা প্রিমিয়ামকে প্রভাবিত করে। উদাহরণস্বরূপ, যদি একজন ব্যক্তি একটি বিপজ্জনক পরিবেশে কাজ করেন বা একটি নির্মাণ সাইটে কাজ করেন, তাহলে প্রিমিয়াম বেশি হবে।

ক্ষতিকর অভ্যাস :

বীমা কোম্পানিগুলি প্রিমিয়ামের খরচ বাড়ায় বা এমনকি কখনও কখনও ধূমপান, তামাক চিবানো বা মদ্যপানের অভ্যাস আছে এমন গ্রাহককে কভার করতে অস্বীকার করে। কারণ ধূমপায়ীদের রোগ হওয়ার সম্ভাবনা বেশি থাকে। এতে প্রিমিয়ামের হার বাড়বে।

বডি মাস ইনডেক্স (BMI) :

যে ব্যক্তির উচ্চ BMI আছে তাকে স্বাভাবিকের চেয়ে বেশি প্রিমিয়াম দিতে হবে। এর পেছনের কারণ হল তাদের নির্দিষ্ট কিছু রোগ হওয়ার সম্ভাবনা বেশি।

বয়স :

সাধারণত বীমা কোম্পানি এই প্রবণতা অনুসরণ করে, ব্যক্তি যত বয়স্ক, প্রিমিয়াম তত বেশি। এর কারণ হল বয়স্কদের তুলনায় অল্প বয়স্কদের কম অজানা রোগ আছে। একজন অল্পবয়সী ব্যক্তির স্বাস্থ্য সমস্যা হওয়ার সম্ভাবনা কম থাকে এবং কোনো ডাক্তারের কাছে যাওয়ার সম্ভাবনা কম থাকে।

অবস্থান :

আপনার প্রিমিয়াম হার নির্ধারণের জন্য আপনার ভৌগলিক অবস্থান একটি অত্যন্ত প্রয়োজনীয় বিষয়। স্বাস্থ্যকর খাবারের বিকল্প এবং জলবায়ুর অভাবের কারণে কিছু জায়গায় প্রিমিয়ামের হার বেশি। একটি নির্দিষ্ট জলবায়ু অন্যদের তুলনায় বেশি স্বাস্থ্য ঝুঁকি তৈরি করতে পারে।

Read More: Investment : ন্যূনতম মূলধন দিয়ে বিনিয়োগ করতে চান? জেনে রাখুন এই কয়েকটি বিষয়

এখনও বীমা করা হয়নি?

ক্লায়েন্ট যদি প্রথমবার বীমা করছে, তাহলে কোম্পানি তার থেকে উচ্চ প্রিমিয়াম হার চার্জ করতে পারে। এর কারণ হল নতুনদের হাসপাতালে যাওয়ার বেশি ফ্রিকোয়েন্সি থাকতে পারে।

স্বাস্থ্য বীমা পরিকল্পনা যোগ্যতার মানদণ্ড:

আপনি আপনার পছন্দের চিকিৎসা বীমা পলিসি কেনার সিদ্ধান্ত নেওয়ার আগে, আপনাকে অবশ্যই যোগ্যতার মানদণ্ডের উপর নজর রাখতে হবে এবং আপনি যোগ্য কিনা তা পরীক্ষা করতে হবে।

ন্যূনতম প্রবেশের বয়স :

একটি শিশুর জন্য যেকোনো বীমা পরিকল্পনার জন্য ন্যূনতম প্রবেশের বয়স 16 দিন থেকে 18 বছর পর্যন্ত। এবং প্রাপ্তবয়স্কদের জন্য, প্রবেশের বয়স 18 বছর থেকে 65 বছর পর্যন্ত। এটি পরিকল্পনা এবং বীমাকারীর উপর নির্ভর করে 70 বছর বয়স পর্যন্তও প্রসারিত হতে পারে।

পূর্ববর্তী চিকিৎসা ইতিহাস :

যদি গ্রাহকের বয়স 45 বছরের বেশি হয় তবে তাকে স্বাস্থ্য বীমা কেনার আগে বেশ কয়েকটি মেডিকেল পরীক্ষা করতে হতে পারে। যদি গ্রাহককে কোনো মেডিকেল পরীক্ষার জন্য বলা না হয়, তাহলে গ্রাহককে তার চিকিৎসার অবস্থা প্রকাশ করে একটি ঘোষণাপত্র জমা দিতে হবে। এই প্রক্রিয়াগুলি নির্ধারণ করে যে আপনি স্বাস্থ্য বীমা কভারের জন্য যোগ্য কিনা।

সেরা কিছু হেলথ ইন্সুরেন্স পলিসি (Best health insurance plans) :

1) ICICI Lombard কমপ্লিট হেলথ ইন্স্যুরেন্স এটি একটি ব্যাপক স্বাস্থ্য বীমা প্ল্যান যা চারটি ভিন্ন ভিন্ন ভেরিয়েন্টে আসে এবং এতে নিম্নলিখিত বিশিষ্ট বৈশিষ্ট্য রয়েছে –

  • বিমাকৃত অর্থের 100% পুনরুদ্ধার করা হয় যদি এটি আগের দাবিতে একই পলিসি বছরে ব্যবহার হয়ে যায়।বিনামূল্যে বার্ষিক স্বাস্থ্য পরীক্ষা প্রদান করা হয়।
  • হাসপাতালের নগদ ভাতা, সুস্থতা সুবিধা, মাতৃত্ব ও নবজাতক কভার, গুরুতর অসুস্থতা কভার ইত্যাদির মতো ঐচ্ছিক কভারেজ সুবিধার একটি পরিসর রয়েছে।

2) স্টার কম্প্রিহেনসিভ ইন্স্যুরেন্স পলিসি এটি অন্তর্নির্মিত এবং ঐচ্ছিক উভয় ধরনের বিস্তৃত কভারেজ সুবিধা সহ একটি নেতৃস্থানীয় স্বাস্থ্য বীমা পলিসি। নীতির বৈশিষ্ট্যগুলি নিম্নরূপ –

  • রুম ভাড়া কোন উপ-সীমা এয়ার অ্যাম্বুলেন্স চার্জও কভার করা হয়।প্রসূতি এবং নবজাতক শিশুর কভারেজ পরিকল্পনার অধীনে অন্তর্নির্মিত
  • OPD খরচও 3 বছরে একবার কভার করা হয়।ব্যারিয়াট্রিক সার্জারির জন্য কভারেজ উপলব্ধ।

3) কেয়ার হেলথ কেয়ার ইন্স্যুরেন্স প্ল্যান এই প্ল্যানটি INR 6 কোটি পর্যন্ত বিমা অফার করে, যা এই শিল্পে সর্বোচ্চ, নিম্নলিখিত বিশিষ্ট বৈশিষ্ট্যগুলি সহ –

  • রোবোটিক সার্জারি পরিকল্পনার আওতায় রয়েছে
  • সমস্ত বীমাকৃত সদস্যদের জন্য বিনামূল্যে বার্ষিক স্বাস্থ্য পরীক্ষা
  • বিমাকৃত পুনঃস্থাপন সুবিধা বিমাকৃত অর্থ পুনরুদ্ধার করে যদি তা শেষ হয়ে যায়
  • কভারেজের একটি অন্তর্ভুক্ত সুযোগের জন্য ঐচ্ছিক কভারেজ সুবিধার একটি পরিসীমা রয়েছে

4) আদিত্য বিড়লা অ্যাক্টিভ হেলথ প্ল্যাটিনাম – উন্নত এটি অ্যাক্টিভ হেলথ প্ল্যান সিরিজের প্রিমিয়াম সংস্করণ যা উচ্চ পরিমাণ বীমাকৃত স্তর অফার করে। পরিকল্পনার প্রধান বৈশিষ্ট্যগুলি নিম্নরূপ –

  • আপনি নেটওয়ার্কযুক্ত হাসপাতালে কোনো উপ-সীমা ছাড়াই একটি অ্যাম্বুলেন্সের প্রকৃত খরচ কভার করতে পারেন।
  • পূর্বের দাবিগুলি শেষ হওয়ার পরে বীমাকৃত অর্থ পুনঃস্থাপিত হয় হাসপাতালে ভর্তির 10 দিনের বেশি হলে, 10,000 INR-এর পুনরুদ্ধারের সুবিধা এককভাবে দেওয়া হয়।কোন রুম ভাড়া ক্যাপিং নেই।
  • প্ল্যানের অনন্য হেলথ রিটার্নস প্রোগ্রাম আপনাকে স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য পুরস্কার হিসাবে আপনার বার্ষিক প্রিমিয়ামের 30% পর্যন্ত উপার্জন করতে সাহায্য করে। এই অর্জিত প্রিমিয়াম পুনর্নবীকরণ প্রিমিয়াম পরিশোধের জন্য ব্যবহার করা যেতে পারে

5) মনিপাল সিগনা প্রো হেলথ প্রোটেক্ট : ProHealth Protect আপনাকে সাশ্রয়ী মূল্যের কভারেজ অফার করে উচ্চ অঙ্কের বীমাকৃত স্তর এবংব্যাপক কভারেজ সুবিধা। পরিকল্পনার বৈশিষ্ট্যগুলির মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত রয়েছে।

  • 500 টিরও বেশি ডে কেয়ার চিকিত্সা পরিকল্পনার আওতায় রয়েছে।আপনি চিকিৎসা জরুরী অবস্থার জন্য বিশ্বব্যাপী জরুরি কভার পান।আপনি যদি সুস্থ জীবনযাপনের অনুশীলন করেন তবে আপনি INR 500 পর্যন্ত স্বাস্থ্য রক্ষণাবেক্ষণ সুবিধা দাবি করতে পারেন।কোন দাবি বোনাস হিসাবে বীমাকৃত রাশিতে 200% পর্যন্ত বৃদ্ধি অনুমোদিত
  • কাস্টমাইজেশনের জন্য ঐচ্ছিক এবং অ্যাড-অন কভারের একটি পরিসর উপলব্ধ।

6) HDFC ERGO হেলথ অপটিমা রিস্টোর এই স্বাস্থ্য পরিকল্পনাটি ব্যক্তিগত ভিত্তিতে বা পারিবারিক ফ্লোটার ভিত্তিতে নেওয়া যেতে পারে। এর নিম্নলিখিত উল্লেখযোগ্য বৈশিষ্ট্য রয়েছে-

  • বিমাকৃত অর্থ 100% পুনরুদ্ধার করা হয় যদি তা পূর্বের দাবিতে শেষ হয়ে যায়।একটি দাবি-মুক্ত বছরের ক্ষেত্রে, বীমার পরিমাণ 50% বৃদ্ধি পায় এবং পরপর দুটি দাবি-মুক্ত বছর পরে দ্বিগুণ হয়
  • রুম ভাড়া কোন উপ-সীমা আছে আপনার দাবির ইতিহাসের উপর ভিত্তি করে প্রিমিয়াম লোড করা হয় না

7) ইউনিভার্সাল সোম্পো সম্পূর্ণ স্বাস্থ্যসেবা পরিকল্পনা আপনি নিজের জন্য এবং আপনার পরিবারের সদস্যদের জন্য তিনটি ভিন্ন ভেরিয়েন্টে এই প্ল্যানটি কিনতে পারেন। পরিকল্পনার প্রধান বৈশিষ্ট্যগুলির মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত রয়েছে –

  • ডেন্টাল চিকিত্সা, একটি দুর্ঘটনার কারণে, আচ্ছাদিত করা হয়।
  • একটি পশু কামড় জন্য টিকা খরচ আচ্ছাদিত করা হয়।
  • বহির্বিভাগের রোগীদের চিকিৎসা খরচও পরিকল্পনার আওতায় রয়েছে।আপনার কভারেজ কাস্টমাইজ করার জন্য ঐচ্ছিক অতিরিক্ত সুবিধা উপলব্ধ।

Read More: Jobsurance : চাকরি হারালে কাজে লাগবে এই বীমা, আর ইএমআই এবং ভাড়া নিয়ে চিন্তা করতে হবে না আপনাকে।